• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০২৪, ১২:৪৯
নিজস্ব প্রতিবেদক

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসরের পর্দা উঠেছে রোববার (২১ জানুয়ারি)। এ বছরের মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২১ জানুয়ারি) পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এর আগে শনিবার (২০ জানুয়ারি) পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবেশন সেন্টারে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪ (ডিআইটিএফ) উপলক্ষে সার্বিক বিষয়ে সংবাদ সম্মেলন করা হয়। সেখানে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) জানায়, এবারের বাণিজ্য মেলার প্রবেশ টিকিট মূল্য গতবারের চেয়ে ১০ টাকা বাড়িয়ে ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর শিশুদের টিকিটের মূল্য ২০ থেকে বাড়িয়ে করা হয়েছে ৩০ টাকা।

এবারের আয়োজনে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ও স্টলের সংখ্যা ৩৫১টি। এছাড়া দুই হলে ১৭৪টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। একই সঙ্গে থাকছে রেস্তোরাঁ, মসজিদ, ব্যাংক, এটিএম বুথ, শিশু পার্ক, মা ও শিশু কেন্দ্র।

আরো জানানো হয়, এ বছর বাড়ানো হয়েছে বাসের সার্ভিস রুট। ফার্মগেট থেকে মেলা পর্যন্ত দর্শনার্থীদের নিয়ে যাতায়াত করবে বিআরটিসি পরিবহন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, বাণিজ্য মেলায় আগত দর্শনার্থীদের প্রতারিত হওয়ার সুযোগ রাখা হবে না। ভোক্তা অধিদফতরসহ একাধিক মনিটরিং জোরদার থাকবে। প্রতারণার প্রমাণ পেলে বরাদ্দ বাতিল হবে।

মেলায় আসার জন্য মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করা হবে উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, পরিবহনে যোগাযোগের হাব হিসেবে থাকবে ফার্মগেট। সেখান থেকে দর্শনার্থীরা যাতায়াত করবেন।

তিনি বলেন, রফতানিকে বহুমুখীকরণের মাধ্যমে রফতানি বাড়ানোই বাণিজ্য মেলার মূল লক্ষ্য। গার্মেন্টসের মতো পাট ও চামড়াকে গুরুত্ব দিয়ে রফতানিতে জোর দিতে হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেন, পূর্বাচলে মেলা প্রাঙ্গণে নতুন করে বাকি কাজ শেষের লক্ষ্যে প্রকল্পের ডিজাইন করা হয়েছে। অতীতের বিভিন্ন সমস্যাও সমাধান করা হয়েছে।

রাস্তার ভোগান্তি না থাকায় এবার ক্রেতা দর্শনার্থীরা স্বাচ্ছন্দ্যের সঙ্গে যাতায়াত করতে পারবেন বলে আশা প্রকাশ করে তিনি বলেন, এবার উন্নত আধুনিকতার সঙ্গে মাসব্যাপী বাণিজ্য মেলা উপভোগ করতে পারবেন আগতরা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

উদ্বোধন,ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close