• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাণিজ্য মেলায় প্রতারণা হলে ব্যবস্থা নেওয়া হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ২১:২১
নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য মেলায় ক্রেতারা কোনো পণ্য কিনে প্রতারণা বা হয়রানির শিকার হলে সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। তিনি বলেন, ব্যবসায়ীদের কেউ প্রতারণার আশ্রয় নিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আজ শনিবার রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী ২৮তম বাণিজ্য মেলার প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম জানান, আগামীকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণিজ্য মেলার উদ্বোধন করবেন। এরপরই মেলায় পণ্য বেচাকেনা শুরু হবে। অন্য বছরের তুলনায় এ বছর বাণিজ্য মেলায় ঢাকা থেকে যাতায়াত সহজ হবে বলে মনে করেন বাণিজ্য প্রতিমন্ত্রী। তিনি বলেন, রাজধানীর ফার্মগেটে মেট্রোরেলের সঙ্গে এলিভেটেড এক্সপ্রেসওয়ের সংযোগ স্থাপন করা হয়েছে। ফলে ফার্মগেট থেকে দ্রুত মেলায় আসা যাবে। মেলায় আসার জন্য ফার্মগেট থেকে প্রতিদিন বিআরটিসি বাস যাতায়াত করবে।

নামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা বলা হলেও এখানে উচ্চ দামে নিম্নমানের পণ্য বিক্রি করা হয়—সাংবাদিকেরা এমন অভিযোগের বিষয়ে প্রশ্ন করলে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, মেলায় কোনো ক্রেতা পণ্য কিনে প্রতারণা কিংবা হয়রানির শিকার হবেন না, এ নিশ্চয়তা দেওয়া হবে। এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সোচ্চার থাকবে। পাশাপাশি অভিযোগ বাক্স ও সহায়তা কেন্দ্র (হেল্পডেস্ক) রাখা হবে।

ইপিবি জানিয়েছে, ক্রেতা–দর্শনার্থীদের জন্য সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে। তবে সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। এ বছর মেলায় দেশি-বিদেশি ৩৫১টি স্টল ও প্যাভিলিয়ন থাকবে। এ ছাড়া প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং দুটি মা ও শিশুকেন্দ্র স্থাপন করা হয়েছে মেলা প্রাঙ্গণে।

মেলায় এবার প্রবেশমূল্য বাড়ানো হয়েছে বলে জানিয়েছে ইপিবি। প্রাপ্তবয়স্কদের জন্য এ বছর প্রবেশ টিকিটের মূল্য ৫০ টাকা ও শিশুদের (১২ বছরের নিচে) জন্য ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইনেও টিকিট কেনা যাবে।

রপ্তানি,অর্থনীতি,বাণিজ্য মেলা,মেলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close