• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

খেলাপি ঋণ নবায়নের তথ্য তাৎক্ষণিক সিআইবিকে জানানোর নির্দেশ

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০২৩, ২১:২৩
নিজস্ব প্রতিবেদক

কোনো গ্রাহকের খেলাপি ঋণ নবায়ন বা পুনঃতফশিল করা হলে সে তথ্য তাৎক্ষণিকভাবে বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোকে (সিআইবি) জানাতে হবে। একই সঙ্গে চলমান ঋণের তথ্য পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সিআইবিতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে সার্কুলার জারির মাধ্যমে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদেরকে এ নির্দেশ দেওয়া হয়।

সার্কুলারে বলা হয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে কোনো গ্রাহকের খেলাপি ঋণ নবায়ন বা পুনঃতফশিল করা হলে সে তথ্য তাৎক্ষণিকভাবে কেন্দ্রীয় ব্যাংকের সিআইবিকে জানাতে হবে। সে দিন খেলাপি ঋণ নবায়ন হবে ওই দিনের সর্বশেষ তথ্যই জানাতে হবে। কোনো ক্রমেই এদিক-সেদিক করা যাবে না। কোনো কারণে ঋণের শ্রেণি মানের কোনো পরিবর্তন হলেও তা সিআইবিকে জানাতে হবে।

চলমান যেসব ঋণ রয়েছে সেগুলোর সমুদয় তথ্যও প্রতি মাসের পর পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সিআইবিতে জমা দিতে হবে। কোনো ক্রমেই ১৫ তারিখ অতিক্রম করা যাবে না।

সূত্র জানায়, আগে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে গ্রাহকের খেলাপি ঋণ নবায়ন হলে তা পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে পাঠাতে হতো। এতে সিআইবি সঙ্গে সঙ্গে হালনাগাদ হতো না। ফলে গ্রাহকে খেলাপি মুক্ত হতে পরবর্তী মাসের ১৫ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হতো। এছাড়া সিআইবিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো যথাসময়ে তথ্য দিত না। দিলেও অনেক ক্ষেত্রে ভুল তথ্য দিত। এসব সমস্যা নিরসনে কেন্দ্রীয় ব্যাংক এ পদক্ষেপ নিয়েছে।

সার্কুলারে বলা হয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সর্বনিম্ন ১ টাকা থেকে সর্বোচ্চ যে কোনো ঋণের স্থিতি প্রতি মাসের তথ্য পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে জানাতে হবে। এ ক্ষেত্রে ক্রেডিট কার্ডের ঋণের তথ্যও জানাতে হবে। সিআইবির ডাটাবেজে সংরক্ষিত তথ্যের নির্ভরতা ও সঠিকতা নিশ্চিত করতে এবং ঋণ তথ্যেও নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তথ্য পাঠানোর ক্ষেত্রে সতর্ক হতে হবে। গ্রাহকদেরকে দ্রুত ও সঠিক দিতে সরবরাহ করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরও সতর্ক হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে সার্কুলারে।

এতে আরও বলা হয়, সিআইবি সব সময়ই হালনাগাদ করা হচ্ছে। এর সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও তথ্য-প্রযুক্তির দিক থেকে হালনাগাদ হতে হবে।

ঋণ,সিআইবি,কেন্দ্রীয় ব্যাংক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close