• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পুঁজিবাজারে পতন

প্রকাশ:  ০২ নভেম্বর ২০২৩, ২৩:৪৫
নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২ নভেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে প্রায় ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৩ পয়েন্ট। এ নিয়ে বুধ ও বৃহস্পতিবার টানা দুদিন বাজারে পতন হলো। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্যমতে, আজ ডিএসইতে ৩১৩টি প্রতিষ্ঠানের ৭ কোটি ৮৬ লাখ ২৫ হাজার ৩২৮টি শেয়ার, মিউচ্যুয়াল ফান্ড ও বন্ডের হাত বদল হয়েছে। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ছয় লাখ ৩২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৭২ কোটি ২৭ লাখ ৪২ হাজার টাকা। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন বেড়েছে।

সম্পর্কিত খবর

    এদিন ডিএসইতে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ৮৪টি কোম্পানির শেয়ারের দাম। অপরিবর্তিত রয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ারের দাম।

    ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ দশমিক ৮১ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক দশমিক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৩ পয়েন্টে।

    ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল এমারেল্ড অয়েলের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। এরপরে তালিকায় রয়েছে ওরিয়ন ইনফিউশন, মিরাকল ইন্ডাস্ট্রিজ, শমরিতা হাসপাতাল, বিচ হ্যাচারি, জেমিনি সি ফুড, লাফার্জ হোলসিম এবং খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

    সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২৩ দশমিক ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭৩ পয়েন্টে। সিএসইতে ১৫০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৪৮টির ও অপরিবর্তিত রয়েছে ৬৯টির।

    দিন শেষে সিএসইতে ১১ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার ৩৬২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৫ কোটি ৪ লাখ ১৬ হাজার ৩৩৪ টাকার শেয়ার।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close