• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘প্ররোচিত হয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করা ঠিক নয়’

প্রকাশ:  ১২ অক্টোবর ২০২৩, ১৯:১৫
নিজস্ব প্রতিবেদক

বুঝেশুনে পুঁজিবাজারে আসতে হবে। কারো কথায় প্ররোচিত হয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করা ঠিক নয়। যারা অন্যের কথায় উৎসাহিত হয়ে বাজারে বিনিয়োগ করে তারা ক্ষতিগ্রস্ত হয়।

সম্পর্কিত খবর

    বৃহস্পতিবার (১২ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আব্দুল হালিম এসব কথা বলেন।

    সেমিনারে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবু। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসইর এমডি ড. এটিএম তারিকুজ্জামান।

    তিনি বলেন, পুঁজিবাজারে মানুষের অংশগ্রহণ বাড়াতে হবে।বিশেষ করে যেসব জেলার বিনিয়োগকারীদের একেবারেই অংশগ্রহণ নেই সেসব এলাকার মানুষদের বাজারে আনতে হবে। একইসঙ্গে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে।

    তিনি আরও বলেন, ব্যবসার একমাত্র উদ্দেশ্য লাভ অর্জন করা হওয়া উচিত না। পরিবেশের যেন ক্ষতি না হয় সেদিকেও খেয়াল রাখা উচিত। সরকারের ভিশন স্মার্ট বাংলাদেশ গড়তে পুঁজিবাজারের ভূমিকা রয়েছে। সকলকে সাথে নিয়ে দেশের পুঁজিবাজার উন্নয়নে কাজ করতে হবে। তবেই স্থিতিশীল পুঁজিবাজার গড়ে তোলা সম্ভব।

    বিএসইসি কমিশনার বলেন, বর্তমানে আমাদের মাথাপিছু আয় দাঁড়িয়েছে প্রায় ৩ হাজার ডলার। যারা এখনো অনেক পিছিয়ে আছে তাদেরকে নিয়ে কাজ করা দরকার। কারণ টেকসই সমাজ তৈরি করতে হলে বৈষম্য দূর করতে হবে।

    ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, টেকসই উন্নয়ন করতে গেলে স্থিতিশীল বিনিয়োগ দরকার, যেটি বর্তমান সরকার করে যাচ্ছে। যে কোনো দেশের বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগ করার আগে সুশাসনসহ বিভিন্ন বিষয় লক্ষ্য করেন। এ জন্য বিদেশে বিনিয়োগ আনতে সুশাসন নিশ্চিত করতে হবে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close