• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সৌদির উৎপাদন কমানোর সিদ্ধান্তে বাড়ল জ্বালানি তেলের দাম

প্রকাশ:  ০৫ জুন ২০২৩, ১২:৫৮
নিজস্ব প্রতিবেদক

এশিয়ার বাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম। বিশ্বের শীর্ষ জ্বালানি তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়ার পরেই মূলত তেলের দাম বেড়েছে।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে অপরিশোধিত তেলের ৪০ শতাংশই জোগান দিয়ে থাকে তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাসের সদস্য ও এর সহযোগী দেশগুলো। তাই এসব দেশ যদি তেলের উৎপাদন বাড়ানো বা কমানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত নিয়ে থাকে, সে ক্ষেত্রে বিশ্ববাজারে তেলের মূল্যে তার প্রভাব পড়ে। সে হিসেবে সোমবার সকালে এশিয়ার বাণিজ্যে অপরিশোধিত তেলের মূল্য ২ শতাংশের বেশি বেড়ে ব্যারেলপ্রতি প্রায় ৭৮ মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

রোববার সৌদি আরব কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, বর্তমানে শুধু সৌদি আরব উৎপাদনের চেয়ে প্রতিদিন অন্তত ১০ লাখ ব্যারেল জ্বালানি তেল কম উৎপাদন করবে। আর আনুষ্ঠানিকভাবে আগামী জুলাই থেকে তেল উৎপাদন কমানোর বিষয়টি কার্যকর হবে।ন

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ওপেক প্লাসের সদস্য দেশগুলোর মন্ত্রীদের দীর্ঘ সাত ঘণ্টার বৈঠক শেষে সৌদি আরব এ সিদ্ধান্ত নিয়েছে। তবে সৌদি একাই নয়, জোটগতভাবে মোট ১৪ লাখ ব্যারেল উৎপাদন কমানো হবে। যেখানে সৌদি আরব একা ১০ লাখ ব্যারেল উৎপাদন কমাবে এবং ২০২৪ সালের শেষ নাগাদ সৌদিসহ বাকি সদস্যরা মিলে প্রতিদিন মোট ১৪ লাখ ব্যারেল উৎপাদন কমাবে।

এ প্রসঙ্গে সৌদি আরবের জ্বালানিমন্ত্রী আবদুলআজিজ বিন সালমান বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এটি আমাদের জন্য বিশাল এক প্রাপ্তির দিন; কারণ এ চুক্তির যে গুণগত মান, তা অসাধারণ, নজিরবিহীন।’ তিনি আরও বলেন, ‘জ্বালানি তেলের উৎপাদন কমানোর এ সিদ্ধান্ত অনেক বেশি স্বচ্ছ এবং ন্যায্য।’

জ্বালানি তেল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close