• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমলো

প্রকাশ:  ০২ এপ্রিল ২০২৩, ১৩:৩৩
নিজস্ব প্রতিবেদক

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজির সিলিন্ডারের দাম ২৪৪ টাকা কমিয়ে এক হাজার ১৭৮ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

রোববার (২ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বিইআরসি। এলপিজি’র নতুন দর ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান মো. নূরুল আমিন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতির কারণে ডলার ও জ্বালানি দামের সংকটের মধ্যে এলপিজির দাম ওঠানামা করছে। এমন পরিস্থিতিতে প্রতিকেজি এলপিজির দাম ১১৫ টাকা ৩১ থেকে কমিয়ে ৯৮ টাকা ১৭ পয়সা নির্ধারণ করেছে বিইআরসি। পাশাপাশি কমেছে অটোগ্যাসের দামও। নির্ধারিত নতুন দাম আজ (রোরবার) সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে।

১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।

বিইআরসি জানায়, এপ্রিল মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৫৫ মার্কিন ডলার এবং ৫৪৫ মার্কিন ডলার ধরা হয়েছে।

এদিকে এপ্রিল মাসে অটোগ্যাসের দাম ৬৬ টাকা ২২ পয়সা থেকে কমিয়ে ৫৪ টাকা ৯০ পয়সা করা হয়েছে। যা ফেব্রুয়ারি মাসে ছিলো লিটারপ্রতি ৬৯ টাকা ৭১ পয়সা, জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা, ডিসেম্বরে ছিলো ৬০ টাকা ৪১ পয়সা।

একইভাবে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দামও কমেছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় জানুয়ারি মাসে প্রতি লিটারের দাম ছিলো ০ দশমিক ২২ পয়সা। ফেব্রুয়ারি মাসে বেড়ে হয় ০ দশমিক ২৭ পয়সা। মার্চ মাসে ছিল শূন্য দশমিক ২৫৬৩ পয়সা। চলতি মাসে শূন্য দশমিক ২১১০ পয়সা করা হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

দাম,সিলিন্ডার,এলপিজি,বিইআরসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close