• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ব্যবসায়ীদের সঙ্গে নিয়েই রাজস্ব আদায়ে এনবিআর

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৭
নিউজ ডেস্ক

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সদস্য ব্যবসায়ী সংগঠন চারশ’র বেশি ও অ্যাসোসিয়েশনের সংখ্যা ৮০ ছাড়িয়েছে। এসব ব্যবসায়ী সংগঠন এবং অ্যাসোসিয়েশনের সদস্য ব্যবসায়ীর সংখ্যা দুই হাজার তিনশ’র বেশি। ব্যবসায়ীদের সঙ্গে নিয়েই রাজস্ব আদায়ে গুরুত্ব বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর সূত্রে এসব জানা যায়।

সূত্র আরও জানায়, চলতি অর্থবছরের শেষ সময়ে রাজস্ব আদায় বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। বারবার তাগাদা দেওয়ার পরও বকেয়া পরিশোধ না করলে ওই ব্যবসায়ীর কথা সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিদের জানানো হবে। অনুরোধ করা হবে, সংশ্লিষ্ট সংগঠন থেকে যেন বকেয়া পরিশোধে চাপ দেওয়া হয়। এ ছাড়া নিয়মিত আদায়েও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের সহযোগিতা নেওয়া হবে।

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অর্থনীতি বিশ্লেষকেরা এনবিআর সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ বলেছেন, সরকারি খাত ও বেসরকারি খাত একযোগে কাজ করলে রাজস্ব আদায় দ্রুত বাড়বে। এটা খুব ভালো উদ্যোগ।

এনবিআর সদস্য মইনুল খান বলেন, ব্যবসায়ীরা আমাদের প্রতিপক্ষ নয়। আমাদের সহযোগী। ব্যবসায়ীদের মধ্যে যারা সৎ তারা ঠিকই হিসাব কষে রাজস্ব পরিশোধ করেছেন। তারা রাজস্ব দেন বলেই এনবিআরের আদায় বাড়ছে। তবে যারা অসৎ তারা ফাঁকি দেন। এনবিআর ও ব্যবসায়ী একযোগে রাজস্ব আদায়ে গুরুত্ব দিয়ে কাজ করবে।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, সরকার রাজস্ব আদায় করতে না পারলে কীভাবে দেশের উন্নয়ন করবে? ব্যবসায়ীরা রাজস্ব পরিশোধ করছেন বলেই এনবিআরের আদায় বাড়ছে। তবে ব্যবসায়ীদের মধ্য থেকে কেউ রাজস্ব ফাঁকি দিলে আর তা ব্যবসায়ী সংগঠনের নেতাদের জানানো হলে আমরা অবশ্যই ওই ব্যবসায়ীকে রাজস্ব পরিশোধে অনুরোধ জানাব। তবে ব্যবসায়ীদের কাছ থেকে এনবিআর রাজস্ব আদায় করতে গিয়ে হয়রানি করলে তা মেনে নেওয়া হবে না।

এফবিসিসিআই’র জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বলেন, এনবিআরের এক অনুষ্ঠানেই আমি বলেছি, রাজস্ব আহরণে এনবিআরকে সব ধরনের সহযোগিতা করবেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা রাজস্ব ফাঁকি দেন এমন ঢালাও অভিযোগ ঠিক না। এনবিআরের কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা ব্যবসায়ীদের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে রাজস্ব ফাঁকিতে সহযোগিতা করে থাকেন। তাদেরও চিহ্নিত করতে হবে। এ বিষয়ে সরকারকে নজরদারি বাড়াতে হবে।

সম্প্রতি এক অনৈতিক লেনদেনের উদাহরণ তুলে ধরে তিনি বলেন, কিছুদিন আগে জেলা শহরের এক ব্যবসায়ীর চার কোটি টাকার ভ্যাট ফাঁকি ধরা পড়ে। পরে কর কর্মকর্তাদের সঙ্গে বিশেষ লেনদেন করে পুরো বিষয়টির সুরাহা করেন। সরকারকে ওই চার কোটি টাকার এক টাকাও দিতে হয়নি।

এনবিআর সদস্য মো. সহিদুল ইসলাম বলেন, এনবিআর কর্মকর্তাদের সততায় সব চেয়ে বেশি কঠোরতা আনা হয়েছে।

এনবিআর থেকে রাজস্ব আদায় বাড়াতে এফবিসিসিআই’র পাশাপাশি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই), ফরেন ইনভেস্টরস চেম্বার (ফিকি), বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিসিসিসিআই), বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিওসিসিআই), উইমেন অন্টারপ্রেনার নেটওয়ার্ক ডেভেলপমেন্ট (ওয়েন্ড) এর সহযোগিতা নেওয়া হবে।

এনবিআর সূত্র জানায়, ভ্যাট কমিশনারেটগুলো থেকে তাদের কর্মকর্তাদের নিয়ে একাধিক কমিটি করা হয়েছে। এসব কমিটি থেকে বিভিন্ন শপিং মল, বিপণন কেন্দ্রে, ব্যবসায়ী প্রতিষ্ঠানে বা জনবহুল স্থানে হাজির হয়ে ভ্যাট নিবন্ধন নিয়েছেন কি না ও ঠিকঠাক ভ্যাট পরিশোধ করেছেন কি না তা দেখবে। কে কে নিয়মিত রাজস্ব পরিশোধ করেননি এনবিআর কর্মকর্তারা তার তালিকা করবেন। এরপর পাওনা পরিশোধে তাগাদা দেওয়া হবে। এরপরও আদায় না হলে ওই তালিকা নিয়ে ব্যবসায়ী সংগঠনের নেতাদের বকেয়া আদায়ে সহযোগিতা করতে অনুরোধ করা হবে। একই সঙ্গে ভ্যাট নিবন্ধন না নিলে তাৎক্ষণিকভাবে নিবন্ধন দিয়ে দেবে এনবিআর কর্মকর্তারা।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনতে ইএফডি (ইলেকট্রিক ফিসক্যাল ডিভাইস) ব্যবহারে উদ্যোগ নিয়েছে এনবিআর। প্রাথমিকভাবে আবাসিক হোটেল, রেস্তোরাঁ, ফাস্ট ফুডের দোকান, মিষ্টির দোকান, আসবাবপত্রের বিক্রয় কেন্দ্র, পোশাক বিক্রির কেন্দ্র, বুটিক শপ, বিউটি পারলার, ফ্রিজ, টেলিভিশন, মোবাইল ও মোবাইলের যন্ত্রাংশ বিক্রির দোকান, গৃহস্থালি সামগ্রী বিক্রির কেন্দ্র, অলংকার বিক্রির কেন্দ্রসহ আরও ১১টি অধিক ব্যবহৃত খাতে ‘ইএফডি’ যন্ত্র ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এরই মধ্যে ৮ হাজার ৮৩০ ইএফডি যন্ত্র বসানো হয়েছে। প্রথম ধাপে তিন লাখ ইএফডি যন্ত্র বসানোর পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে সারা দেশে ইএফডি যন্ত্রের মাধ্যমে ভ্যাট আদায় করা হবে। এসব যন্ত্র কাদের অগ্রাধিকারভিত্তিতে দেওয়া হবে তার বিষয়েও এনবিআর থেকে ব্যবসায়ী সংগঠনের মতামত নেওয়া হবে বলে জানা গেছে। দেশ রূপান্তর

এনবিআর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close