• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

প্রতি ডলারে ১ টাকা লাভ করতে পারবে ব্যাংক

প্রকাশ:  ১৪ আগস্ট ২০২২, ২২:০৫
নিজস্ব প্রতিবেদক

ডলারের বাজার স্থিতিশীল রাখতে ব্যাংকগুলোর জন্য আন্তর্জাতিক বাণিজ্যে ডলার কেনাবেচায় দামের ব্যবধান (স্প্রেড) বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ব্যাংকগুলো যে দামে ডলার কিনবে, তার চেয়ে সর্বোচ্চ এক টাকা বেশি দামে বিক্রি করতে পারবে।

বিষয়টি পর্যবেক্ষণে রাখবে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া সমস্ত রপ্তানি আয় দ্রুত দেশে এনে নগদায়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সম্পর্কিত খবর

    রোববার ( ১৪ আগস্ট) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সদস্য ব্যাংকগুলোর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

    সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, আহমেদ জামাল, এ কে এম সাজেদুর রহমান খান, আবু ফরাহ মো. নাছের, বিএফআইইউয়ের প্রধান মাসুদ বিশ্বাস ও সংশ্লিষ্ট বিভাগের পরিচালকরা।

    এবিবির পক্ষে সভায় উপস্থিত ছিলেন সংগঠনের চেয়ারম্যান সেলিম আর এফ হোসাইন এবং বাফেদার পক্ষে ছিলেন চেয়ারম্যান আতাউর রহমান প্রধান ও বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

    সভার পরে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘বাজারকে কিভাবে খুব দ্রুত স্থিতিশীলতার মধ্যে নিয়ে আসা যায় তার জন্য ব্যাংকগুলো পদক্ষেপ নেবে বলে তারা আমাদের আশ্বস্ত করেছে। তারা একমত হয়েছে, দ্রুততম সময়ের মধ্যে বাজার স্থিতিশীল হয়ে যাবে। ’

    আন্ত ব্যাংকে ডলার বিক্রির বিনিময় হার ৯৫ টাকা। তবে বাণিজ্যিক ব্যাংকগুলোতেও এখন ১০৬-১০৮ টাকায় নগদ ডলার বিক্রি হচ্ছে। গত সপ্তাহে খোলাবাজারে ডলারের দাম বেড়ে ১২০ টাকায় উঠে যায়। তবে রবিবার খোলাবাজারে প্রতি ডলারের দাম ১১০ টাকা থেকে ১১২ টাকায় নেমে আসে।

    পূর্বপশ্চিম- এনই

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close