• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শেয়ার বাজারে মূলধন কমেছে

প্রকাশ:  ২৩ জুলাই ২০২২, ১৮:০১
নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারে গত সপ্তাহে (১৭ থেকে ২১ জুলাই) বড় ধরনের পতন হয়েছে। এই ধাক্কায় সূচক, অধিকাংশ কোম্পানির শেয়ার দরে পতন হয়েছে। এর ধারাবাহিকতায় আলোচ্য সময়ে শেয়ারবাজারে মূলধন কমেছে ২৪ হাজার ৭২৬ কোটি ৮৪ লাখ টাকা।

গত সপ্তাহের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৩ হাজার ১১৯ কোটি ৪ লাখ ৬৬ হাজার টাকা। আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৫ হাজার ৯৬০ কোটি ৩৬ লাখ ৪০ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১২ হাজার ৮৪১ কোটি ৩১ লাখ ৭৪ হাজার টাকা।

অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৪৬ হাজার ২৫১ কোটি ৮৫ লাখ টাকা। সপ্তাহের শেষ দিন সিএসইতে বাজার মূলধন দাড়িয়েছে ৪ লাখ ৩৪ হাজার ৩৬৬ কোটি ২২ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে বাজার মূলধন কমেছে ১১ হাজার ৮৮৫ কোটি ৬৩ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জে বা দেশের পুরো শেয়ারবাজারে বাজার মূলধন কমেছে ২৪ হাজার ৭২৬ কোটি ৮৪ লাখ টাকা।

ডিএসইতে গত সপ্তাহে ২ হাজার ৭৭০ কোটি ৬৬ লাখ ২৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৬২ কোটি ৪৪ লাখ ৪১ হাজার টাকা।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ১২৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩২ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২০০ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৪৫টির, দরপতন হয়েছে ৩৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে ৭৮ কোটি ৪১ লাখ ২৩ হাজার ৫৭৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬১ কোটি ৫২ লাখ ৩ হাজার টাকা।

সপ্তাহের ব্যবধানে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯৬৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৭৯ পয়েন্ট কমে ১০ হাজার ৭৬৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৫৬ পয়েন্ট কমে ১৩ হাজার ২৫২ পয়েন্টে এবং সিএসই-৫০ সূচক ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৩৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে ৩৯টির দর বেড়েছে, ৩০৫টির দর কমেছে এবং ৫টির দর অপরিবর্তিত রয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এআই

শেয়ারবাজার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close