• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শুরু হলো ডিজিটাল বিজনেস আইডির নিবন্ধন

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৩৪
নিজস্ব প্রতিবেদক

দেশের ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবসায়ীদের জন্য শুরু হয়েছে ডিজিটাল বিজনেস আইডি বা ডিবিআইডি নিবন্ধন। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেছেন।

রোববার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় ডিবিআইডি নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

সম্পর্কিত খবর

    এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, ডিজিটাল প্লাটফর্মের ব্যবসায়ীরা এই নিবন্ধনের আওতায় না এলে সরকার ভবিষ্যতে কোনো প্রতিষ্ঠানের দায় নেবে না।

    তিনি বলেন, এটা আপাতত ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে যারা ব্যবসা করে তাদেরকে এক ধরনের স্বীকৃতি হিসাবে এই সনদ দেওয়া হচ্ছে। এই সনদ দিতে গিয়ে হয়ত অনেক ভুলত্রুটি দেখা দেবে। ধীরে ধীরে আমরা সেগুলোর সমাধান করব। এটা পাইলটিং ভিত্তিতে শুরু হল। যারা এই নিবন্ধনের আওতায় আসবে না, ভবিষ্যতে সরকার তাদের দায় দায়িত্ব নেবে না।

    অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ই-কমার্স খাতে এখন বছরে দুই হাজার ৫০০ কোটি টাকার লেনদেন হচ্ছে। এটি একটি বৃহৎ বাজারে পরিণত হওয়ার পরও কিছু কারণে এখানে বিশ্বাসের ঘাটতি তৈরি হয়েছে। অনেকে প্রতারণার শিকার হয়েছে। সেই জায়গা থেকে পুরো লেনদেন কীভাবে ডিজিটাল করা যায় আমরা সেই উদ্যোগ নিয়েছি।

    ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, ইকমার্স ইন্ডাস্ট্রিতে কিছু অসাধু ব্যবসায়ীদের কারণে যে ট্রেন্ড তৈরি হয়েছে সেখান থেকে সঠিক উদ্যোক্তাদের তুলে আনতে চাই। ভোক্তারাও যেন তাদের সেবা পায়। কোভিডের মধ্যে প্রচুর ডিজিটাল উদ্যোক্তা ও বায়ার তৈরি হয়েছে। তাদের সুরক্ষা দিতে আমরা কাজ করছি।

    প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোর প্রধানরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

    পূর্বপশ্চিম- এনই

    ডিজিটাল বিজনেস আইডি,ডিবিআইডি নিবন্ধন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close