• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ফেসবুক ছাড়ছেন প্রথম বিনিয়োগকারী

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২২, ২৩:৫২
পূর্ব পশ্চিম ডেস্ক

বিশ্বের প্রযুক্তিগত যোগাযোগের ধারণা বদলে দেওয়া ফেসবুকের প্রথম বহিরাগত বিনিয়োগকারী ভেঞ্চার ক্যাপিটালিস্ট বিলিয়নিয়ার পিটার থেইল আর থাকছেন না ফেসবুকের প্রধান প্রতিষ্ঠান মেটা বোর্ডে। সোমবার (৭ ফেব্রুয়ারি) মেটার পক্ষ থেকে থেইলের এই সিদ্ধান্ত জানানো হয়।

হঠাৎ কেনো থেইল মেটা থেকে নিজেকে সরিয়ে নিচ্ছেন এই ব্যাপারে মেটা কিংবা থেইল কিছু না জানালেও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট এবং নিউইয়র্ক টাইমস বলছে, থেইল মূলত সামনের নির্বাচনে রিপালিকান প্রার্থীদের পেছনে অর্থ বিনিয়োগ করতে চাইছেন। এর আগেও থেইল যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের নির্বাচনী সময়ে একজন কট্টর সমর্থক হিসেবে আবির্ভূত হয়েছিলেন।

মেটা থেকে থেইলের বের হয়ে আসার ব্যাপারে মার্ক জাকারবার্গ নিজের দেওয়া একটি বিবৃতিতে বলেছেন, ‘প্রায় ২০ বছর ধরে থেইল মেটার সঙ্গে কাজ করেছেন। তবে আমরা এটাও জানতাম যে নির্দিষ্ট একটি সময়ের পরে থেইল তার অন্য লক্ষ্যের দিকে মনোনিবেশ করবে।’

ধারণা করা যাচ্ছে চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত মেটার শেয়ারহোল্ডারদের বোর্ড মিটিংয়ে থেইল আনুষ্ঠানিকভাবে মেটা ছেড়ে যাবেন।

পিটার থেইল মূলত ফেসবুকের প্রথম বাইরের কোনো বিনিয়োগকারী। ২০০৫ সালে থেইল মেটাতে বিনিয়োগের পরে সেখান থেকে মিলিয়ন ডলারের মতো লভ্যাংশ পেয়েছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো।

থেইল মূলত ১৯৯৮ সালে অনলাইন পেমেন্ট কোম্পানি পে-পালের মাধ্যমে তার যাত্রা শুরু করেন। পরবর্তীতে তিনি এয়ার-বিএনবি, এফার্ম, স্ট্রাইপ এবং স্পেসএক্সের মতো বাঘা বাঘা কোম্পানিতে বিনিয়োগ করে সম্পদের পাহাড় গড়ে তুলেছেন।

টেক দুনিয়ার এই প্রভাবশালী বিনিয়োগকারী ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রিপাবলিকানদের প্রত্যক্ষ সমর্থক ছিলেন। সেই নির্বাচনে রিপাবলিকানদের প্রচারণায় প্রায় দেড় মিলিয়ন ডলার বিনিয়োগ করে আলোচনায় আসেন থেইল।

জাকারবার্গের সাথে বেশ লম্বা সময় ধরে থেইলের সখ্যতা থাকলেও সিলিকন ভ্যালির কর্মকাণ্ডে জাকারবার্গ থেকে নিজেকে কিছুটা দূরে সরিয়ে রেখেছিলেন থেইল।

জাকারবার্গ সম্পর্কে বলতে গিয়ে থেইল বলেন, ‘মার্ক জাকারবার্গ একজন বুদ্ধিমান, বিচক্ষণ এবং পরিশ্রমী ব্যক্তি। তার হাত ধরে মেটা অনেক দূর এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস।’

সম্প্রতি সিলিকন ভ্যালি এবং মেটাভার্সের বিশাল প্রযুক্তি দুনিয়ার স্বপ্ন নিয়ে যাত্রা শুরু হয় জাকারবার্গের মেটার। কেবল ফেসবুক নয়, হোয়াটস অ্যাপ এবং ইন্সটাগ্রামের মতো জনপ্রিয় যোগাযোগমাধ্যমগুলোও মেটার অন্তর্ভুক্ত।

পূর্ব পশ্চিম/জেআর

ফেসবুক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close