• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মাইক্রোসফটে রুশ হ্যাকারদের আক্রমণ

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ২৩:১৫
পূর্বপশ্চিম ডেস্ক

কয়েক দিন হলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ‘কোপাইলট প্রো’ উন্মুক্ত করেছে মাইক্রোসফট করপোরেশন। তবে এরই মধ্যে সেটিতে হ্যাকারদের আক্রমণের সংবাদ পাওয়া গেছে । একদল রুশ হ্যাকার হামলা চালিয়েছে মাইক্রোসফটে।

আক্রমণটি হয়েছিল গত বছরের নভেম্বরে। ১২ জানুয়ারি আক্রমণ সম্পর্কে জানতে পারে মাইক্রোসফট। এই আক্রমণে মাইক্রোসফটের কয়েক কর্মকর্তার ই-মেইলসহ কিছু গুরুত্বপূর্ণ নথি হ্যাকারদের হাতে চলে গেছে বলে জানিয়েছে মাইক্রোসফট।

‘নোবেলিয়াম’ নামের একদল রুশ হ্যাকার হামলাটি চালিয়েছে। ধারণা করা হচ্ছে, এই হ্যাকার দল রাশিয়ার সরকার পরিচালিত এবং এর আগেও যুক্তরাষ্ট্রের কিছু প্রতিষ্ঠানে তারা হামলা চালিয়েছিল।

প্রসঙ্গত, ২০২০ সালের ‘সোলারওয়াইন্ড অ্যাটাক’ এই হ্যাকারদের কারসাজি ছিল। সেবার যুক্তরাষ্ট্রের সরকারি ও বেসরকারি বেশ কিছু প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ নথি হ্যাকারদের হাতে চলে গিয়েছিল।

মাইক্রোসফটে এই হ্যাকাররা একটি ‘পাসওয়ার্ড স্প্রে’ আক্রমণ চালায়, যার মাধ্যমে প্রচলিত কিছু পাসওয়ার্ড বাছাই করে, তা দিয়ে একাধিক ব্যক্তির ই-মেইলে প্রবেশের চেষ্টা করা হয়। এই আক্রমণের মাধ্যমে হ্যাকাররা মাইক্রোসফটের পুরোনো সফটওয়্যারগুলোর কিছু নথি হাতে পেয়ে যায়, যার মধ্যে মাইক্রোসফটের সিনিয়র লিডারশিপ বিভাগ ও সাইবার সিকিউরিটি বিভাগসহ বেশ কিছু বিভাগের ই-মেইল অ্যাকাউন্ট ছিল। তবে ঠিক কী পরিমাণ তথ্য হ্যাকারদের হাতে পৌঁছেছে, তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

মাইক্রোসফট থেকে জানানো হয়েছে, এই আক্রমণে মাইক্রোসফটের উইন্ডোজ বা কোনো সফটওয়্যারের ওপর প্রভাব পড়েনি। মাইক্রোসফটের কর্মকর্তারা এই আক্রমণের শিকার হয়েছেন। সাধারণ ব্যবহারকারীদের দুশ্চিন্তার কোনো কারণ নেই। তাই আপাতত উইন্ডোজ ও কোপাইলট ব্যবহারকারীরা নিশ্চিন্ত থাকতে পারেন।

মাইক্রোসফট,কৃত্রিম বুদ্ধিমত্তা,সাইবার হামলা,হ্যাকিং
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close