• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সরিষার তেল অ্যান্টোবায়োটিক হিসেবে কাজ করে, আপনি জানেন কি?

প্রকাশ:  ২০ নভেম্বর ২০২৩, ০৭:১৫ | আপডেট : ৩০ নভেম্বর ২০২৩, ১৩:০৬
পূর্বপশ্চিম ডেস্ক

বর্তমান বিশ্বে অ্যান্টিবায়োটিক ওষুধ আমাদের বহু বিপজ্জনক জীবাণুর হাত থেকে রক্ষা করে। অ্যান্টিবায়োটিকের কাজ, একটি নির্দিষ্ট জীবাণুকে নির্জীব করা।

তবে জীবাণুকে ঠেকাতে যে অ্যান্টিবায়োটিক তৈরি করা হয়েছে, জীবাণুরা এখন সেই অ্যান্টিবায়োটিককেও প্রতিরোধ করতে শিখে গেছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় অ্যান্টিবায়োটিক ওষুধের ভবিষ্যত নিয়েও শঙ্কা প্রকাশ করছেন কেউ কেউ। এক্ষেত্রে শরীরে অ্যান্টিবায়োটিক ক্ষমতা বাড়ানোর প্রতিও জোর দিচ্ছেন অনেকে।

অনেক অ্যান্টিবায়োটিকই আজকাল আর রোগীর শরীরে বিভিন্ন জীবাণু ধ্বংস করতে পারছে না। তাই চিকিৎসক ও গবেষকরা বিকল্প হিসেবে ভেষজ অ্যান্টোবায়োটিকের অনুসন্ধান করছেন। এরই অংশ হিসেবে সাম্প্রতিক এক গবেষণায় শ্বাসনালী ও মূত্রনালী এবং ব্রঙ্কাইটিস ইনফেকশন সারাতে সরিষার তেলের কার্যকারিতা খুঁজে পেয়েছেন জার্মানির বন ইউনিভার্সিটির নিউরো ইউরোলজি বিভাগের অধ্যাপক রুট কির্শনার হেরমান্স।

তিনি জানান, সরিষার তেল বা প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ব্যবহারে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং তা সহজেই হজম হয়।

প্রাকৃতিক এই উপাদানের গুণের কথা আরও অনেক গবেষণা থেকেও জানা গেছে। জার্মানির হাইডেলবার্গ এবং মারবুর্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও সরিষার তেলের এই গুণ, অর্থাৎ রোগের জীবাণু ধ্বংস করার ক্ষমতার বিষয়ে একমত হয়েছেন।

গবেষকরা বলছেন, সরিষার তেলের উপাদান শরীর ক্ষুদ্রান্ত্রের মাধ্যমে গ্রহণ করে এবং ফুসফুস ও বৃহদান্ত্রের প্রয়োজনীয় জীবাণুকে কোনোরকম ক্ষতি না করেই কিডনির মাধ্যমে তা নিষ্কাশিত হয়। এই তেল বৃহদান্ত্রের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও হজমে সহায়তা করে থাকে।

সরিষার তেলে যেসব উপাদান রয়েছে সেগুলো মুলা এবং মুলাজাতীয় সবজিতেও রয়েছে বলে জানান অধ্যাপক রুট কির্শনার হেরমান্স। কাজেই মুলা খেলেও কিছুটা অ্যান্টিবায়োটিকের কাজ হবে বলে জানান তিনি।

এদিকে সম্প্রতি ফিনল্যান্ডের এক গবেষণায় জানা গেছে, এক বছরের কম বয়সী শিশুরা অ্যান্টিবায়োটিক সেবন করলে তা থেকে শরীরে আবার ঠিক হতে বছরখানেক সময় লেগে যায়। তবে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক বা সরিষার তেল শিশুদের জন্য বেশ উপযোগী।

এক্ষেত্রে বলে রাখা দরকার যে, রাসায়নিক মিশ্রিত অ্যান্টিবায়োটিকের চেয়ে সরিষার তেলে সুস্থ হতে সময় একটু বেশি লাগে।

অ্যান্টিবায়োটিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close