• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জঙ্গি অর্থায়ন: সিঙ্গাপুরে বাংলাদেশির কারাদণ্ড

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৪৪ | আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৪৮
আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার স্থানীয় একটি জঙ্গিগোষ্ঠীকে অর্থায়নের দায়ে আহমেদ ফয়সাল (২৭) নামে বাংলাদেশি শ্রমিককে ২ বছর ৮ মাসের কারাদণ্ড দিয়েছেন সিঙ্গাপুরের একটি আদালত।

স্থানীয় সময় সোমবার তাকে এই সাজা দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানায় সিঙ্গাপুরের ইংরেজি দৈনিক দ্য স্ট্রেইট টাইমস।

সাজাপ্রাপ্ত বাংলাদেশি যুবক আহমেদ ফয়সাল সিরিয়ার স্থানীয় জঙ্গিগোষ্ঠী হায়াত তাহরির আল-শামের কাছে ১৫ দফায় ৯০০ মার্কিন ডলার (বাংলাদেশি প্রায় ৭৭ হাজার ৬৮০ টাকা) পাঠিয়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়।

অনলাইনের বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে এই অর্থ তিনি হায়াত তাহরির আল-শামের (এইচটিএস) নিয়ন্ত্রণাধীন মেডিক্যাল এইড সিরিয়া (এমএএস) ও রমজান ইমার্জেন্সি হোমস নামের একটি ফান্ডে পাঠিয়ে দেন। সিঙ্গাপুরের সন্ত্রাসবাদবিরোধী আইনের পাঁচটি অভিযোগে দোষ স্বীকার করায় তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সিঙ্গাপুরে ২০১৭ সালে নির্মাণশ্রমিক হিসেবে কাজ শুরু করেন আহমেদ। একই বছর তিনি মৌলবাদের দিকে ঝুঁকে পড়েন। সহিংস উপায়ে সিরিয়ার ক্ষমতাসীন সরকার উৎখাতের লক্ষ্যে তাহরির আল-শাম যে আন্দোলন করছে, তাতে সমর্থন জানান এই বাংলাদেশি এবং এর সমর্থনে ফেসবুকে বিভিন্ন ধরনের পোস্টও দেন।

আদালতের বিচারকরা বলেছেন, কয়েক বার টাকা পাঠানো সত্ত্বেও ফয়সাল জানতেন না এই অর্থ কীভাবে ব্যবহৃত হবে। তবে এই অর্থ ইদলিবে হায়াত তাহরির আল-শামের সদস্যদের কল্যাণে ব্যয় হবে, সেটি তিনি মনে করতেন।

বাংলাদেশি এই প্রবাসীকে গ্রেফতারের সময় তার কাছ থেকে সাতটি ছুরি উদ্ধার করা হয়।

আদালতের বিচারকরা বলেছেন, জিহাদের জন্য প্রস্তুতি নিতে এসব অস্ত্র কিনেছিলেন বলে জানিয়েছেন আহমেদ। তবে এই অস্ত্র সিঙ্গাপুরে ব্যবহারের কোনও ইচ্ছা তার ছিল না। কারণ সেখানে তিনি কোনও ধরনের ঝামেলায় না পড়ে দেশে পরিবারের সদস্যদের কাছে অর্থ পাঠানোর জন্য কাজ অব্যাহত রাখতে চেয়েছিলেন।

‘বাংলাদেশে হিন্দুরা যদি মুসলিমদের ওপর হামলা চালায় এবং সরকার কোনও ব্যবস্থা না নেয়, তাহলে হিন্দুদের বিরুদ্ধে তিনি এই অস্ত্র ব্যবহার করবেন বলে জানান।’

সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, অন্যান্য বন্দিদের মাঝে যাতে মৌলবাদী চিন্তা-ভাবনা ছড়াতে না পারেন, সে জন্য তাকে কারাগারে আলাদাভাবে রাখার নির্দেশ দিয়েছেন আদালত।


পূর্বপশ্চিম/এসকে

জঙ্গিবাদ,সিরিয়া,বাংলাদেশি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close