• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাবেক হাইকমিশনার খায়রুজ্জামান মুক্তি পেয়েছেন

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৪২ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৫২
নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়ার গ্রেফতার হওয়া সাবেক হাইকমিশনার মোহাম্মদ খায়রুজ্জামান নিঃশর্ত মুক্তি পেয়েছেন। এছাড়া তাকে বাংলাদেশে ফেরত আনাও সম্ভব হচ্ছে না।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ আরোপ করে মালয়েশিয়ার হাইকোর্ট।

মোহাম্মদ খায়রুজ্জামানের মুক্তির বিষয়টি তার স্ত্রী রীতা রহমান গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। মুক্তি পেয়ে খায়রুজ্জামান বর্তমানে নিজ বাড়িতে অবস্থান করছেন।

খায়রুজ্জামানের আইনজীবী এনজিও চাউ ইং বলেন, তার মুক্তির ক্ষেত্রে কোনো শর্ত বেঁধে দেওয়া হয়নি। তিনি এখন একজন মুক্ত মানুষ।

স্থানীয় একটি সংবাদমাধ্যমকে খায়রুজ্জামান জানান, মুক্তির কথা শুনে অভিভূত হয়েছিলেন তিনি। এজন্য তিনি আদালত, তার আইনজীবী এবং মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলাদেশ সরকারের মিথ্যা অভিযোগে আটক হওয়ার পর আমি অনেক বিব্রতকর অবস্থায় পড়েছিলাম। আমার পরিবারের সদস্যরাও উদ্বেগের মধ্য দিয়ে যাচ্ছিল। তারা আমার স্বাস্থ্যের জন্য অত্যন্ত চিন্তিত ছিল।

তিনি পুনর্ব্যক্ত করেন যে পাবলিক ডোমেনে অনেক অফিসিয়াল রেকর্ড এবং নথি রয়েছে। যা প্রমাণ করে, তিনি কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত ছিলেন না।

এর আগে ৯ ফেব্রুয়ারি মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের আমপাং এলাকার বাসা থেকে খায়রুজ্জামানকে গ্রেফতার করে দেশটির অভিবাসন পুলিশ।

উল্লেখ্য, সাবেক সেনা কর্মকর্তা মোহাম্মদ খায়রুজ্জামান ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমেদ, মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামান হত্যা মামলার অন্যতম আসামি ছিলেন। পরে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তাকে অবসরে পাঠানোর পাশাপাশি জেলহত্যা মামলার আসামি হিসেবে গ্রেফতার করা হয়।

বিএনপি-জামায়াত জোট সরকার ২০০১ সালে ক্ষমতায় আসার পর খায়রুজ্জামান জামিনে বের হয়ে আসেন। এরপর চাকরি ফিরে পেয়ে ফের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ২০০৪ সালে তিনি জেলহত্যা মামলা থেকে অব্যাহতি লাভ করেন। পরে তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালে মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে নিযুক্ত হওয়ার আগে তাকে খালাস দেওয়া হয়।

তবে ২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর তাকে ঢাকায় ফিরে আসতে বলা হয়। তবে দেশে ফিরে আসাকে ঝুঁকিপূর্ণ মনে করে খায়রুজ্জামান কুয়ালালামপুরে জাতিসংঘের শরণার্থী কার্ড নেন এবং সেখানেই থেকে যান।


পূর্বপশ্চিম/এসকে

মোহাম্মদ খায়রুজ্জামান,মালয়েশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close