• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

ইফতারের জন্য সুস্বাদ- স্বাস্থ্যকর রেসিপি দিলেন শিল্পা শেঠি

প্রকাশ:  ৩০ মার্চ ২০২৪, ২০:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

বিশ্বজুড়ে চলছে মুসলমানদের পবিত্র মাস রমজান। রমজানে সংযমের পাশাপাশি সেহরি ও ইফতারিতে খাবার নিয়ে বাড়তি আগ্রহ দেখা দেয়। বাইরে থেকে বাহারি খাবার কেনার পাশাপাশি এই সময় অনেকে বাসায়ও তৈরি করেন মজাদার খাবার। মিডিয়াতেও তাই এই সময়ে রান্না বিষয়ক নানা টিপস প্রচার করা হয়ে থাকে। এবার রমজান উপলক্ষে ইফতারির জন্য রেসিপি শেয়ার করলেন জনপ্রিয় বলিউড অভিনেত্রী শিল্পা শেঠি।

বলিউডে ফিটনেস আইকন হিসেবে খ্যাতি রয়েছে শিল্পার তিনি। স্বাস্থ্য নিয়ে তিনি বেশ সচেতন। খাওয়াদাওয়া থেকে শরীরচর্চা— সব কিছুই নিয়ম মেনে করেন। তবে শুধু যে নিজেকে ফিট রাখতে ব্যস্ত থাকেন শিল্পা, তা কিন্তু নয়। ভক্তদেরও ফিট থাকার নানা পরামর্শ দিয়ে থাকেন সমাজমাধ্যমে। কখনও নতুন যোগাসন শেখান, আবার কখনও তার পছন্দের রেসিপির কথা জানান। এবার তিনি নিজের ইনস্ট্রাগ্রাম অ্যাকাউন্ট থেকে জানালেন ইফতারির জন্য রেসিপি।

সারাদিন রোজার রাখার পর ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। আবার সুস্বাদুও হওয়া চাই। সে কথা মাথায় রেখেই শিল্পা সুস্বাদু এবং স্বাস্থ্যকর একটি কবাবের রেসিপি দিয়েছেন। চলুন, জেনে নেওয়া যাক শিল্পার দেওয়া রেসিপিটি-

উপকরণ ছোলার ডাল: এক কাপ

বাঁধাকপি কুচি: ২ কাপ

কাঁচা মরিচ: ২টি

আদা কুঁচি: ১ চামচ

পুদিনা পাতা: ৪টি

গরম মশলা: আধ চা চামচ

মাখন: ৩ চামচ

লবন: পরিমাণমতো

আলু: পরিমাণমতো

চাট মশলা: পরিমাণমতো

প্রণালী কড়াইয়ে মাখন গলিয়ে সারা রাত ভেজানো ছোলার ডাল দিয়ে নাড়াচাড়া করুন। কিছুক্ষণ পর ডালের মধ্যেই একে একে দিয়ে দিন বাঁধাকপি কুচি, কাঁচা মরিচ, আদাকুচি। ভালো করে নেড়েচেড়ে নিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন।

ঠান্ডা হয়ে এলে মিক্সিতে ঘুরিয়ে নিন। এই ঘন মিশ্রণটিতে আলু সেদ্ধ, চাট মশলা আর লবন মিশিয়ে কবাবের আকারে গড়ে নিন।

কড়াই গরম করে তাতে অল্প মাখন অথবা তেল ঢেলে ভালো করে কবাবগুলো সেঁকে নিলেই তৈরি স্বাস্থ্যকর এবং সুস্বাদু ইফতারি পদ।

শিল্পা শেঠি,রেসিপি,ইফতার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close