• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জয় বাংলা কনসার্টে তরুণদের বাধভাঙ্গা উচ্ছ্বাস

প্রকাশ:  ০৭ মার্চ ২০২৪, ২২:২২
পূর্বপশ্চিম ডেস্ক

“জয় বাংলা” স্লোগান উচ্চারিত হচ্ছিল মঞ্চে, স্টেডিয়ামের গ্যালারিতে। হাজার হাজার তরুণ মিলেছিল জয় বাংলা কনসার্টে। তারুণ্যের মধ্যে ৭ মার্চের মাহাত্ম্য ছড়িয়ে দিতে বন্দর নগরী চট্টগ্রামে এমএ আজিজ স্টেডিয়ামে আয়োজিত কনসার্ট মুখরিত হয়ে উঠেছিল তরুণদের উচ্ছ্বাসে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে “জয় বাংলা” কনসার্টের আয়োজন করে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তারুণ্যের প্ল্যাটফর্ম “ইয়াং বাংলা”।

বৃহস্পতিবার (৭ মার্চ) চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে বেলা তিনটায় এই কনসার্ট শুরু হয়।

এবারের জয় বাংলা কনসার্ট মাতিয়েছে সর্বমোট ৯টি দেশীয় ব্যান্ড দল। এগুলো হলো অ্যাভোয়েড রাফা, নেমেসিস, চিরকুট, মেঘদল, লালন, তীরন্দাজ (চট্টগ্রামের ব্যান্ড দল), কার্নিভাল, আর্টসেল এবং ক্রিপটিক ফেইট।

প্রতিটি ব্যান্ড দলই স্বাধীনবাংলা বেতার কেন্দ্রে মুক্তিযুদ্ধের সময় প্রচারিত অনুপ্রেরণামূলক গানগুলো গেয়ে শোনায় দর্শকদের। বড় পর্দায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ দেখানো হয়, দেখানো হয় বিশেষ ভিডিওচিত্র। এছাড়াও গানের ফাঁকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ছোট ছোট অংশ ভিডিও উপস্থাপনার মাধ্যমে দেখানো হয়। ছিল “জয় বাংলা” স্লোগানকে অবলম্বন করে গানের মিউজিক ভিডিও পরিবেশনা।

বিকেল গড়িয়ে সন্ধ্যা হতেই পুরো ভেন্যু কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে। গানের সুরে নেচে গেয়ে বিকেল থেকে রাত পর্যন্ত আনন্দে মেতে ওঠেন তরুণরা। কনসার্টটি উপভোগ করার জন্য বহু সংগীতানুরাগী ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করেন। এছাড়া বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেলে সরাসরি কনসার্টটি দেখানো হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই কনসার্টের লাইভ সম্প্রচার করা হয়।

প্রতিটি ব্যান্ড দলই মুক্তিযুদ্ধের প্রেরণামূলক গান পরিবেশনা করে। তবে দেশাত্মবোধক গানের পাশাপাশি প্রতিটি দলই তাদের জনপ্রিয় গানগুলো কনসার্টে গেয়ে শোনায়।

এ সময় তরুণদের সঙ্গে একত্রে কনসার্ট উপভোগ করেন সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। এছাড়াও কনসার্টে উপস্থিত ছিলেন সিআরআই ট্রাস্টি নসরুল হামিদ।

অনেকে রেজিস্ট্রেশন না করার কারণে কনসার্টস্থলে ঢুকতে না পেরে ভেন্যুর আশপাশে বসে কনসার্ট শুনতে দেখা যায়। সেখানে বসেই তারা উপভোগ করেন মেঘদল, চিরকুটসহ অন্য ব্যান্ডের গানগুলো।

আগে সাতবার ঢাকার আর্মি স্টেডিয়ামে এই কনসার্ট আয়োজন হলেও এবারই প্রথম ঢাকার বাইরে চট্টগ্রামে এই কনসার্টের আয়োজন করা হয়েছে। বর্তমান প্রজন্মকে দেশের ঐতিহাসিক এই দিনের সঙ্গে সংযুক্ত করতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তারুণ্যের প্ল্যাটফর্ম ইয়াং বাংলার নিয়মিত আয়োজন জয় বাংলা কনসার্ট।

চট্টগ্রাম,সঙ্গীত,তারুণ্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close