• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
  • ||

শিল্পীদের জন্য বয়স কোনো বাধা নয়, বললেন শাবনূর

প্রকাশ:  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫০
পূর্বপশ্চিম ডেস্ক

ঢাকাই সিনেমার এক সময়ের সবচেয়ে দাপুটে নায়িকা শাবনূর। অস্ট্রেলিয়া প্রবাসী এই নায়িকা দীর্ঘদিন ধরেই রয়েছেন সিনেমার বাইরে। তবে তাতে তার জনপ্রিয়তা মোটেই কমেনি। আর এই জনপ্রিয়তাকে কাজে লাগাতেই অনেক নির্মাতা তাকে চলচ্চিত্রে ফেরাতে চাইছেন। আর নির্মাতাদের ডাকে সাড়া দিয়ে ইতোমধ্যে সিনেমায় ফেরার ঘোষণা দিয়েছেন শাবনূর। নাম লিখিয়েছেন তরুণ নির্মাতা আরাফাত হোসাইনের দুটি ও জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরীর একটি সিনেমায়।

শাবনূরের ফেরার খবরে ভক্তরা খুশি হলেও একটি পক্ষের সমালোচনার মুখে পড়েছেন তিনি। এই পক্ষের দাবি, “বয়স বেশি হওয়ায়” সিনেমায় প্রত্যাবর্তনে শাবনূরের সিদ্ধান্তটা ভালো হয়নি। তবে সমালোচকদের এই “বয়সের বাধাকে” তোয়াক্কা করেন না তিনি। জানালেন, শিল্পীদের জন্য বয়স কোনো বাধা নয়; এমনকি শিল্পীদের জন্য কামব্যাক বলেও কিছু নেই।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আরাফাত হোসাইনের “রঙ্গনা” সিনেমার আনুষ্ঠানিক মহরত অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন সিনেমাটির প্রধান চরিত্র শাবনূর।

অনুষ্ঠানে সিনেমা ও নানা প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ব্যবসা সফল একাধিক সিনেমার এই নায়িকা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শাবনূর বলেন, “শিল্পীদের কামব্যাক বলে কিছু নেই। এটা কী, আমি বুঝি না। শিল্পীদের মৃত্যু নেই। আমরা আর্টিস্ট, শেষ বয়স পর্যন্ত কাজ করে যাব। দেখেন না, আমেরিকায় আর্টিস্টদের বয়স হয়ে যায়, তারপর অস্কার পেয়ে যায়। কেমন করে পায়? এজন্য বলি, আর্টিস্টদের মৃত্যু নেই। তাদের কামব্যাক বলে কিছু নেই। আমি কাজ করব, সবার কাজ করব, সবার সঙ্গে মিলেমিশে থাকব।”

নিজের শুরুর দিকের কথা উল্লেখ করে শাবনূর বলেন, “অনেকে হয়ত জানে না, আমি ক্লাস এইট থেকে নাইনে উঠিনি, তখনই আমি পুরোদস্তুর নায়িকা। একেবারে ছোটবেলায় আমার হাতেখড়ি। নির্মাতারা আমাকে গালে তুলে ভাত খাইয়েছেন, আমি এত ছোট ছিলাম। তখন নায়িকা মানে তো মিনিমাম একটা বয়সের ব্যাপার ছিল। আমি যখন প্রথম দিকে ছোট একটা ফ্রক পরে আসতাম, অনেকে আমাকে বলেছে, ‘এই পিচ্চি! ও কী করবে!’, আমাকে ধরে বলতো, ‘তুমি নায়িকা হবা?’ এহতেশাম (নির্মাতা) দাদু আমাকে নিয়ে এসেছিলেন, তার জন্যই আজকে আমি শাবনূর।”

শাবনূর জানান, তিনি অস্ট্রেলিয়ায় থাকতেই “রঙ্গনা” সিনেমার নির্মাতা আরাফাত হোসাইন তার সঙ্গে যোগাযোগ করেছিলেন। মূলত এই সিনেমার জন্যই তার দেশে আসা।

এ প্রসঙ্গে তিনি বলেন, “রঙ্গনা সিনেমার জন্যই দেশে এসেছি। এই সিনেমার গল্প ও গান আমাকে টেনে এনেছে। সিনেমাটিতে আমাকে ভিন্ন ঘরানার একটি চরিত্রে দেখা যাবে। আপাতত গল্প বলা যাবে না। তবে সময় উপযোগী গল্প। দশ বছর আগে আমাদের সিনেমার এক ধরনের দর্শক ছিল এখন আরেক ধরনের দর্শক। সবকিছু বিবেচনা করে বর্তমান প্রেক্ষাপট মাথায় রেখেই গল্পটি তৈরি হয়েছে। এখনকার দর্শক এ ধরনের গল্পই পছন্দ করে।”

“রঙ্গনা” সিনেমার কাজ শেষ হলে একই নির্মাতার “এখনো ভালোবাসি” নামে আরও একটি সিনেমাতে কাজ করবেন বলে জানান শাবনূর।

বিনোদন,অভিনেত্রী,চলচ্চিত্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close