• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জয়া আহসান ও সুমন ফারুকের হ্যাটট্রিক!

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

একের পর এক সুখবর দিয়েই চলেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ও বাংলা চলচ্চিত্রের উদীয়মান সম্ভাবনাময় অভিনেতা সুমন ফারুক। সদ্য শেষ হওয়া ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রদর্শিত হয়েছে এই জুটির সিনেমা ‘ফেরেশতে’।

এর কদিন আগেই ভারতের নামজাদা চলচ্চিত্র উৎসব গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৫৪তম আসরেও দ্যুতি ছড়িয়েছে সিনেমাটি। এবার এই তালিকা আরও লম্বা হলো! বলা যায় ‘ফেরেশতে’র মাধ্যমে জয়া আহসান ও সুমন ফারুক রীতিমতো হ্যাটট্রিক করলেন!

ইরানের তেহরানে চলছে বিশ্বের অন্যতম আরেক চলচ্চিত্র উৎসব আন্তর্জাতিক ফজর থিয়েটার ফেস্টিভ্যাল। গেল পহেলা ফেব্রুয়ারি এই উৎসবটির ৪২তম আসরের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয়েছে জয়া আহসান ও সুমন ফারুকদের ‘ফেরেশতে’।

উৎসবের মূল ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে প্রদর্শিত হলো ছবিটি। সি মোর্গব্লুরিন পুরস্কারের প্রত্যাশায় ইরানের বিখ্যাত চলচ্চিত্রকারদের সঙ্গে লড়ছে জয়াদের ‘ফেরেশতে’।

সিনেমাটির গল্প রচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুমিত আল রশিদ ও চলচ্চিত্রটির পরিচালক মুর্তজা অতাশ জমজম। জয়া-সুমনের সঙ্গে ইরানের এই চলচ্চিত্র উৎসবে যোগ দিতে দেশটিতে ছুটে গেছেন রিকিতা নন্দিনী শিমুও মুমিত আল রশিদ।

মানবিক মূল্যবোধ ও অনুভূতির মিশেলে তৈরি হয়েছে ‘ফেরেশতে’। বাংলাদেশের সমাজ-সংস্কৃতি ও রীতিনীতির সৌন্দর্য খুব চমৎকারভাবে তুলে ধরেছেন নির্মাতা, যা বিশ্ব দরবারে চলচ্চিত্রবোদ্ধা ও দর্শকদেরও ভীষণভাবে মুগ্ধ করবে বলে গণমাধ্যমে জানিয়েছিলেন ছবিটির অভিনেত্রী জয়া আহসান। এবার অসংখ্য নামিদামি চলচ্চিত্রকার তাদের চলচ্চিত্র নিয়ে মূল ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গেছে।

সিনেমাটি নিয়ে জয়া আহসান বলেছেন, ‘কাজটা ভীষণ চ্যালেঞ্জিং ছিল। পরিচালকসহ পুরো টিম ওদের দেশের ভাষায় কথা বলেছে। তবে চলচ্চিত্রের তো ভাষা নেই। সে কারণে আমরা সবাই অদ্ভুতভাবে সংযোগ করতে পেরেছি ওদের টিমের সঙ্গে।’

সিনেমাটিতে নিজের চরিত্র নিয়েও কথা বলেছেন দর্শক নন্দিত এই অভিনেত্রী। জানিয়েছেন, আমাদের দেশের সুবিধাবঞ্চিত মানুষগুলোর মধ্যে যে সংগ্রামী ও সাহসী চরিত্র রয়েছে, আমাদের চারপাশে দেখা এমনই একটি চরিত্রে দেখা যাবে তাকে।

এদিকে জয়ার অন্যতম সহশিল্পী সুমন ফারুক জানিয়েছেন, ক্যারিয়ার শুরু হয়েছে খুব বেশি দিন নয়। কিন্তু শুরু থেকেই একটু বেছে বেছে কাজ করছি। আমার বিশ্বাস বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবের মতো ‘ফেরেশতে’ যখন প্রেক্ষাগৃহে মুক্তি পাবে তখন দর্শকদের হৃদয় জয় করবে একই সঙ্গে দর্শকরা এটি সাদরে গ্রহণও করবেন।

জয়া আহসান,সুমন ফারুক,ফেরেশতে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close