• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চিরঞ্জীবী পদ্মবিভূষণ, এই বাঙালি তারকা পাচ্ছেন পদ্মভূষণ

প্রকাশ:  ২৭ জানুয়ারি ২০২৪, ১৭:৪৪
পূর্বপশ্চিম ডেস্ক

প্রজাতন্ত্র দিবসের ঠিক আগেই ঘোষণা করা হয়েছে ২০২৪ সালের পদ্ম পুরস্কারজয়ীদের নাম। এ বছর ১৩২ জন ব্যক্তিত্বকে পদ্ম পুরস্কারে সম্মানিত করা হবে। চলচ্চিত্রজগতের তারকাদের নাম এই তালিকায় শামিল হয়েছে। অভিনেত্রী বৈজয়ন্তীমালা, কোনিডেলা চিরঞ্জীবীকে পদ্মবিভূষণ আর মিঠুন চক্রবর্তী ও ঊষা উথুপকে পদ্মভূষণ পুরস্কারের জন্য নির্বাচন করা হয়েছে। এ বছর মার্চ অথবা এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে নির্বাচিত ব্যক্তিত্বদের সম্মাননা প্রদান করবেন ভারতের রাষ্ট্রপতি।

বৈজয়ন্তীমালা বালি

৫০–৬০–এর দশকে ভারতীয় চলচ্চিত্র ভুবনে রাজত্ব করেছেন অভিনেত্রী বৈজয়ন্তীমালা বালি। মাত্র ১৩ বছর বয়সে তামিল ছবির মাধ্যমে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। ৮৭ বছর বয়সী এই অভিনেত্রী অভিনয়ের পাশাপাশি নাচের মাধ্যমে দর্শকের মন জয় করেছিলেন। বৈজয়ন্তীমালার ঝুলিতে আছে ‘নয়া দৌর’, ‘সাধনা’, ‘মধুমতী’-র মতো অসংখ্য ছবি। তাঁকে পদ্মবিভূষণের জন্য নির্বাচন করা হয়েছে।

কোনিডেলা চিরঞ্জীবী চিরঞ্জীবী ১৫০টির বেশি ছবিতে কাজ করেছেন। ২০০৮ সালে অন্ধ্রপ্রদেশে এক রাজনৈতিক দল প্রজা রাজ্যম পার্টির শুরু করেছিলেন তিনি। ২০০৬ সালে এই দক্ষিণি মেগাস্টারকে পদ্মভূষণ পুরস্কারে সম্মানিত করা হয়েছিল। এবার তাঁকে দেওয়া হবে পদ্মবিভূষণ। বহু সুপারহিট ছবির নায়ক চিরঞ্জীবী।

মিঠুন চক্রবর্তী বলিউড ইন্ডাস্ট্রিতে নিজেকে প্রতিষ্ঠা করার জন্য অনেক সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়েছিল মিঠুন চক্রবর্তীকে। ৮০–৯০ দশকে তিনি হিন্দি ছায়াছবির দুনিয়ায় রীতিমতো রাজত্ব করেছেন। ১৯৭৬ সালে ‘মৃগয়া’ ছবির মধ্য দিয়ে অভিষেক হয়েছিল মিঠুনের। ‘ডিস্কো ডান্সার’, ‘কমান্ডো’, ‘প্যায়ার ঝুকতা নেহি’, ‘গুলামি’, ‘প্রেম প্রতিজ্ঞা’, ‘প্যায়ার কা মন্দির’, ‘ঘর এক মন্দির’সহ আরও সুপারহিট ছবি উপহার দিয়েছেন এই বলিউড সুপারস্টার।

ঊষা উথুপ বলা হয়, ঊষা উথুপ ভারতের প্রথম পপ তারকা। মাত্র ৯ বছর বয়সে তিনি প্রথম পারফরম্যান্স করেছিলেন। ক্যারিয়ারের শুরুতে ঊষা নাইট ক্লাবে গান গাইতেন। তাঁর গায়কীতে মোহিত হয়েছিলেন প্রয়াত বলিউড অভিনেতা তথা চিত্রনির্মাতা দেব আনন্দ। তিনি ঊষাকে তাঁর ছবি ‘বোম্বে টকিজ’-এ গান গাওয়ার প্রস্তাব দিয়েছিলেন। প্রথমবার তিনি কোনো ছবির জন্য গান গেয়েছিলেন। হিন্দি, ইংরেজি ছাড়া ঊষা বাংলা, গুজরাটি, মারাঠি, ডোগরিসহ আরও ১৬টি ভাষায় গান গেয়েছেন।

দক্ষিণী সিনেমা,বলিউড তারকা,পুরস্কার,মিঠুন চক্রবর্তী,হিন্দি সিনেমা,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close