• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বয়ফ্রেন্ডও ধরে নিলেন আমার এইডস হয়েছে : বন্যা

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২৩, ১৮:৪৫
নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো বলিউডের ‘খুফিয়া’ সিনেমায় অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেত্রী আজমেরি হক বাঁধন। এই সিনেমায় বাঁধনের অভিনয় যেমন প্রশংসা কুড়িয়েছে, তেমনি সমালোচনাও সৃষ্টি করেছে।

সম্পর্কিত খবর

    ছবিটির কাহিনী এগিয়েছে ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’-এর এক অফিসারকে ঘিরে, যে ভূমিকায় অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী টাবু। বাংলাদেশে অপারেশনে এসে তার পরিচয় ঘটে হিনা রহমানের সঙ্গে। আর এই চরিত্রে অভিনয় করেছেন বাঁধন।

    সিনেমায় বাঁধনকে একজন সমকামী হিসেবে দেখানো হয়েছে। বাংলাদেশের পরিবার, সমাজ ও সামাজিক মূল্যবোধ অনুযায়ী এ চরিত্রটি তাই হয়ে পড়েছে প্রশ্নবিদ্ধ। পর্দায় টাবুর সঙ্গে বাঁধনের সমকামিতা নিয়েও আলোচনা-সমালোচনা চলেছে সমানতালে।

    বিষয়টি চোখে পড়েছে দেশের একসময়ের জনপ্রিয় অভিনেত্রী বন্যা মির্জার। তিনি বরংচ বাঁধনের পাশেই দাঁড়িয়েছেন। সেইসঙ্গে পর্দায় নিজের শুরুর দিকের অভিজ্ঞতা জানিয়ে এক ফেসবুক স্ট্যাটাস দিয়েছেন।

    যেখানে বন্যা লিখেছেন, ভাই রে! প্রেম কেবল নারীর সাথে পুরুষের হবে এটা হলো পুরুষের ভাবনা। সব কিছুই পুরুষদের পেতে হবে! আর সমকামিতাও একটা কোন বিশেষ বিষয় না। সেটাও হাজার রকম আছে। শিখেছেন একটা শব্দ, ওটা নিয়ে বসে আছেন!

    এরপর বন্যা লিখেছেন, একটা গল্প বলি, নিজের অভিজ্ঞতা। আমি যখন একজন ‘পতিতা’র চরিত্র করি, তখন ‘পতিতা’ চরিত্র কেউ করতে চাইতেন না। ফলে আমার কাছে আসতো, আর আমি করতাম। এইডস রোগের নামও তখন নতুন শুনছি আমরা। তো গল্পের সেই পতিতার আবার এইডস হলো। বিষয়বস্তু মোটামুটি এরকম।

    আমার কলিগরা তো বললেনই এরকম চরিত্র করা আমার ঠিক হয়নি। এমনকি আমার তৎকালীন বয়ফ্রেন্ডও মোটামুটি ধরেই নিলেন যে আমারই এইডস হয়েছে! গালি তো দিলেনই, নোংরা কথায় নানান রকম খোঁটা দিতে থাকলেন। আমি নাকি বেশি স্মার্ট হয়ে গেছি।

    নাটকের নাম ‘খণ্ড- ৎ’। নজরুল কোরেশীর পরিচালনা। তারপর ‘রোদ মেখো সূর্যমূখী’, মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত। এখানে আবার ‘পতিতা’কে দেখানো হয় প্রেগনেন্ট অবস্থা থেকে। সেই ‘পতিতা’ নিজেই নিজের বাচ্চা প্রসব করায়। পুরা দৃশ্যটাই নাটকে দেখানো হয়। তারপর তো আরো অনেক নাটক করেছি। পরে দেখলাম, আর যাই হোক ‘পতিতা’ চরিত্রে অভিনয় করা অভিনেতা হতে কত জরুরী এবং অনেকেই করলেন।

    তো, আমার মনে হচ্ছে, কয়েকদিন পরে আপনারাই ঝাঁপিয়ে পড়বেন সমকামী চরিত্রে কাজ করার জন্য যেন আপনাদের সু-অভিনেতা বলা হয়। তখন বাঁধনকে কিছু একটা ক্রেডিট দিয়েন এখন বরং চুপ থাকেন!

    প্রসঙ্গত, থ্রিলার ঘরানার ‘খুফিয়া’য় বাঁধন ছাড়াও অভিনয় করছেন টাবু, আলী ফজল, আশিস বিদ্যার্থী ও ওয়ামিকা গাব্বি। নেটফ্লিক্সের এ সিনেমাটি নির্মিতি হয়েছে অমর ভূষণের বই ‘এসকেপ টু নোহোয়ার’ অবলম্বনে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close