• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘প্রত্যেক বাঙালি মেয়ের মধ্যেই একটা করে হাসিনা রয়েছে’

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২৩, ১৬:০৫
বিনোদন ডেস্ক

দেশের রেকর্ডসংখ্যক হলে মুক্তি পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ছবি ‘মুজিব: একটি জাতির রূপকার’। শুক্রবার (১৩ অক্টোবর) ১৫৩টি হলে ছবিটি মুক্তি দেওয়া হয়।

এর আগে বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে এবং সন্ধ্যায় দুটি প্রিমিয়ার করা হয় ‘মুজিব’ সিনেমার। প্রথমটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য, দ্বিতীয়টি গণমাধ্যমকর্মী ও বিনোদন অঙ্গনের বিশিষ্টজনদের জন্য।

প্রধানমন্ত্রীর শো-তে হাজির ছিলেন ‘মুজিব’র শিল্পীরাও। ছবিতে শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। ফলে তার মনে উচ্ছ্বাস ছিলো কিঞ্চিৎ বেশি।

সেই সময়টা নিয়ে ফারিয়া বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সিনেমাটা দেখার সুযোগ হয়েছে। আমি যেখান থেকে দেখছিলাম, তার ঠিক পেছনেই প্রধানমন্ত্রী বসে ছিলেন। তো যে মুহূর্তেই আমি পর্দায় আসছিলাম, চুপিসারে পেছনে তাকিয়ে তাকে দেখছিলাম, তার কী এক্সপ্রেশন। সিনেমা শেষে যখন তাকে জিজ্ঞেস করলাম, ‌‘আমি কি করতে পেরেছি?’ তিনি সুন্দর একটা হাসি দিয়ে বলেছেন, ‘তুমি খুব ভালো কাজ করেছো। অনেক মিষ্টি লেগেছে।’ এটা শুনে কেমন লেগেছে, বোঝাতে পারবো না। আমি আপ্লুত।

শেখ হাসিনার ভূমিকায় কাজ করতে গিয়ে তার সম্পর্কে বিস্তরভাবে জেনেছেন নুসরাত ফারিয়া। সেই সুবাদেই বলেন, সিনেমার একটা অংশ হতে পারাই আমার জীবনের অন্যতম বড় অর্জন। বিশেষ করে আমাকে যে চরিত্রটা দেওয়া হয়েছে, আমি মনে করি আমি অনেক ভাগ্যবান। পরে কী হবে জানি না, তবে এর আগে তার (শেখ হাসিনা) চরিত্র কখনো কেউ পর্দায় করেনি। কাজ করার সময় আমার মনে হয়েছিলো, আমাদের প্রত্যেকটা বাঙালি মেয়ের মধ্যে একটা করে হাসিনা রয়েছে। তার সরলতা, তার মিষ্টিভাব, তার ইনোসেন্স, পরিবারের প্রতি ভালোবাসা, সব কিছু মিলিয়ে প্রত্যেকটা বাঙালি মেয়ের মধ্যেই একটা করে হাসিনা রয়েছে।

অন্যদিকে ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছেন আরিফিন শুভ। চারদিকেই তার জয়ধ্বনি। খোদ প্রধানমন্ত্রী পর্যন্ত তাকে বিস্ময়ভরা কণ্ঠে বলেছেন, ‘কীভাবে করেছো? কীভাবে করলা এতো সুন্দর করে!’

শুধু প্রশংসাই নয়, ‘মুজিব’ দেখার পর ছবির শিল্পী-কুশলীদের বিশেষ নৈশভোজেও ডাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবারের (১৩ অক্টোবর) সেই আয়োজনে শিল্পীদের একটি করে শুভেচ্ছা স্মারকও উপহার দিয়েছেন তিনি।

ভারতের শ্যাম বেনেগাল পরিচালিত এবং অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে সিনেমাটি নির্মিত হয়েছে।

বাংলাদেশের ৬০ শতাংশ ও ভারতের ৪০ শতাংশ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে একই বছরের ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়।

এতে আরো অভিনয় করেছেন- নুসরাত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জীবনী,বঙ্গবন্ধু,শেখ মুজিবুর রহমান,বাঙালি,মেয়ে,নুসরাত ফারিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close