• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

তারকা ও দর্শক কাঁদাচ্ছে ‘মুজিব : একটি জাতির রূপকার’

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২৩, ১২:১১
বিনোদন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর করে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা মুক্তির আগে থেকেই ছিল বেশ আলোচনায়। জাতির পিতাকে সিনেমার পর্দায় দেখার অপেক্ষায় ছিল দর্শকমহল। অবশেষে সেই অপেক্ষার অবসান হয়েছে। শুক্রবার(১৩ অক্টোবর) দেশের ১৫৩টি প্রেক্ষাগৃহের দুই শতাধিক স্ক্রিনে মুক্তি পেয়েছে সিনেমাটি।

কাজের জন্য শুভকামনা জানিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন তার স্বামী, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীও। তিনি লিখেছেন, ‘তিশার যে কোনো কাজের দিকেই আমার একটা চোখ এমনিতেই হেলানো থাকে। এখানেও আছে। এর সাথে যুক্ত হয়েছে আমাদের কাছের অনেক মানুষজন। সবার জন্য শুভকামনা।

সিনেমাটিতে অভিনয় করতে পারা নিজের শিল্পী জীবনের বড় অর্জন বলে মনে করছেন অভিনেত্রী সাবিলা নূর। ফেসবুকে সিনেমাটির পোস্টার শেয়ার করে সাবিলা নূর লেখেন, ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রে যুক্ত হতে পেরেছি, এটাই আমার ক্যারিয়ারের অনেক বড় একটা অর্জন।

সিনেমায় খন্দকার মুশতাকের চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ফজলুর রহমান বাবু। তিনি ফেসবুকে পোস্ট করে বলেন—‘এটি শুধুমাত্র একটি চলচ্চিত্র নয়, এটি একটি ইতিহাস। এই চলচ্চিত্রের মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম জানতে পারবে বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং বাঙালির স্বাধিকারের ইতিহাস।

চিত্রনায়িকা অরুণা বিশ্বাস গণমাধ্যমকে বলেছেন, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের একজন সদস্য হিসেবে শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি দেখেছি। সিনেমাটি দেখে মুগ্ধ না হওয়ার কোনো উপায় নেই। আমার চোখে জল চলে এসেছিল। বারবার চোখ মুছেছি। যখন পর্দায় শুভকে জাতির পিতার চরিত্রে দেখতে পাই, একটি অন্যরকম আবেগ কাজ করে। প্রতিটি চরিত্রই আসলে জীবন্ত হয়ে ধরা দেবে দর্শকের কাছে। বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যরা যেমন গুরুত্ব নিয়ে এ সিনেমায় হাজির হয়েছেন, তেমনি আমাদের স্বাধীনতার ইতিহাস এবং সেই সময়কার ঐতিহাসিক চরিত্রগুলোও দারুণভাবে উঠে এসেছে। তিনি বলেন, এমন একটি সিনেমা আরও আগে নির্মাণের দরকার ছিল। জাতি তাহলে বঙ্গবন্ধু, জাতির পিতা, মুক্তিযুদ্ধ নিয়ে আরও অনেক বেশি চর্চা হতো। যারা এই সিনেমা নির্মাণের উদ্যোগ নিয়েছেন, তাদেরকে অসংখ্য ধন্যবাদ।

বৃহস্পতিবারই বিশেষ প্রদর্শনী দেখেছেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। তিনি সিনেমাটি দেখে উচ্ছ্বাস প্রকাশ করে ফেসবুকে লিখেছেন, ‘অসাধারণ অনুভূতি একজন বাংলাদেশি হিসেবে। আমাদের অভিনেতারা সবাই কত কষ্ট করেছেন, সেটা পর্দায় প্রকাশ পাচ্ছে। আরিফিন শুভ কত কষ্ট করেছেন আপনি। তিশা আপু আহা, কি মায়া। দীঘি কি যে সুন্দর লেগেছে তোকে, তার সাথে মায়াময় অভিনয়। নুসরাত ফারিয়া, তোকে নিয়ে কি বলি বল তো, বন্ধু হিসেবে আমি আজকে এত এত প্রাউড ফিল করছি। আমাদের প্রধানমন্ত্রীর চরিত্রে আমার বন্ধু, আমাদের নুসরাত ফারিয়া।’

এদিকে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ মুক্তির প্রথম দিনেই দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে ভিড় করছেন অসংখ্য দর্শক। তাদের অনেকে সিনেমাটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করার পাশাপাশি পর্দায় বঙ্গবন্ধুকে দেখে ও সিনেমার শেষ দৃশ্য দেখে কান্না করেন অনেকে।

যশোরের মণিহার সিনেমা হলে প্রদর্শনী ফি ছাড়াই বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ দেখার সুযোগ মিলছে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের। গতকাল সিনেমাটির মুক্তির দিনে ছিল উপচে পড়া ভিড়। সিনেমাকে ঘিরে দর্শক সিনেমা হলমুখী হওয়ায় আশাবাদী হয়ে উঠেছে মণিহার কর্তৃপক্ষ। আগামী কয়েকদিন এভাবেই দর্শকদের উপচে পড়া ভিড় থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ এবং ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটির আরও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ আহমেদ, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন অতুল তিওয়ারি ও শামা জাইদি। এতে অ্যাকশন ডিরেক্টরের দায়িত্বে ছিলেন ম্যাম কৌশল, মিউজিকে ছিলেন সান্তনু মৈত্র। চলচ্চিত্রের পোশাক পরিচালনার দায়িত্বে ছিলেন পিয়া বেনেগাল। নির্মাতার প্রত্যাশা, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে ও দর্শকদের কাছে অবিস্মরণীয় হয়ে থাকবে আনকাট সেন্সর পাওয়া এই সিনেমাটি। ভারতে সিনেমাটি মুক্তি পাবে আগামী ২৭ অক্টোবর।

সিনেমা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close