• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় পেলেন পদ্মভূষণ পদক

প্রকাশ:  ২৬ জানুয়ারি ২০২২, ০১:৫৬
নিজস্ব প্রতিবেদক

ভারতের প্রজাতন্ত্র দিবসের আগের দিন মঙ্গলবার (২৫ জানুয়ারি) ঘোষণা করা হয়েছে চলতি বছরের পদ্মভূষণ পদক প্রাপ্তদের নাম। এবার দীর্ঘদিনের কাজের স্বীকৃতি স্বরূপ এ পদক পাচ্ছেন বাঙালি অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ থেকে বুদ্ধদেব ভট্টাচার্যকেও পদ্মভূষণ পদক দেওয়া হচ্ছে। এছাড়াও এই তালিকায় রয়েছে আরেক বাঙালি ধ্রুপদী সঙ্গীতশিল্পী রাশিদ খানের নাম। যদিও তাকে পদ্মভূষণ দেওয়া হয়েছে উত্তরপ্রদেশ থেকে।

সত্তরের দশকে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। কাজ করেছেন দেশের এবং বিদেশের বহু ছবিতে। রোমান পোলান্‌স্কি, জেমস আইভরি, স্যার ডেভিড লিন, জেরি লন্ডন, রোনাল্ড নিয়েম , সত্যজিৎ রায়, মৃণাল সেন, শ্যাম বেনেগাল এবং রাম গোপাল বর্মার মতো বিশ্বখ্যাত চলচ্চিত্রকারদের সিনেমায় কাজ করেছেন তিনি। তার অভিনীত বাংলা সিনেমার মধ্যে রয়েছে- আগুন, দেবতা,আক্রোশ, প্রতিকার, একান্ত আপন, লাঠি, মহা পৃথিবী, পরিনাম, অন্তর্ঘাত প্রভৃতি।

সম্পর্কিত খবর

    অবশ্য চলচ্চিত্র থেকে দীর্ঘ কয়েক বছর আগেই বিদায় নিয়েছেন অভিনেতা ভিক্টর বন্দোপাধ্যায়। কোলাহল তার না-পসন্দ। তাই উত্তরাখণ্ডের পাহাড়ের কোলেই এখন তাঁর বাস। কাজের সূত্রে দিন কয়েক আগেই কলকাতায় এসেছিলেন। পরিচালক তথাগত ভট্টাচার্যর ‘আকরিক’ ছবিতে অভিনয় করেছেন তিনি। দীর্ঘ কয়েক বছর বাদে আবারও বাংলা সিনেমায় ভিক্টর-ম্যাজিক। তবে এই নিয়ে তাঁর কোনও আক্ষেপ নেই। শহুরে কোলাহল, রাজনীতি থেকে দূরে থাকতেই পছন্দ করেন ভিক্টর বন্দোপাধ্যায়।

    পূর্বপশ্চিম- এনই

    ভিক্টর বন্দ্যোপাধ্যায়,পদ্মভূষণ পদক
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close