• রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১
  • ||

ঢাবির পরীক্ষার প্রশ্নপত্রে ‘এমপি আনার হত্যা ’ ও ‘বেনজীরের দুর্নীতি’ প্রসঙ্গ!

প্রকাশ:  ০৪ জুন ২০২৪, ২২:০০
পূর্বপশ্চিম ডেস্ক

পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের দুর্নীতি ও ঝিনাইদহ-৪ আসনের সাবেক এমপি আনোয়ারুল আজীম আনারের মৃত্যু নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। এবার এই দুইজনের স্থান হয়েছে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নেও। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্স পরীক্ষায় যারা ‘থিওরিজ অব সোশ্যাল চেঞ্জ’ কোর্সটি নিয়েছেন তাদেরকে উত্তর লিখতে হয়েছে এই দুইজনের ব্যাপারে। এ নিয়েও চলছে তুমুল আলোচনা।

সোমবার (৩ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান স্নাতকোত্তর (মাস্টার্স) প্রথম সেমিস্টারের ৫০২ নম্বর কোর্সের প্রথম ও দ্বিতীয় মিডটার্ম পরীক্ষা অনুষ্ঠিত হয়। কোর্সটি র নাম ‘থিওরিস অব সোশ্যাল চেঞ্জ: ফ্রম মর্ডানি টি টু পোস্টমর্ডানিটি’। এ কোর্সটির শিক্ষক অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

মিড টার্ম পরীক্ষার প্রশ্নপত্র ঘেটে দেখা যায়, প্রথম প্রশ্নে এমপি আনারের হত্যাকাণ্ড নিয়ে লিখতে বলা হয়েছে। সেখানে ভারতীয় গণমাধ্যম এনডিটিভিতে প্রচারিত ‘হানি ট্র্যাপে বাংলাদেশি এমপিঃ ৫ কোটি টাকার চুক্তিতে হত্যা’ শীর্ষক প্রতিবেদনকে বিশ্লেষণ করতে বলা হয়। দ্বিতীয় আরেকটি প্রশ্নে বাংলাদেশি গণমাধ্যমে প্রকাশিত ‘বেনজীরের দুর্নীতি: সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?’ সংবাদকে বিভিন্ন তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয়।

প্রশ্ন নিয়ে সন্তোষ প্রকাশ করে শিক্ষার্থীরা জানান, প্রশ্নগুলো কোর্সের সাথে সঙ্গতিপূর্ণ হয়েছে। বিভাগের সাবেক শিক্ষার্থী মারুফ রায়হান তার ফেসবুকে দেওয়া পোস্টে লিখেছেন, ‘অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ স্যার ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের একটি রত্ন।’

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রশংসা কুড়াচ্ছে ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের এমন অভিনব পরীক্ষা পদ্ধতি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইনুল হাসান ফেসবুকে প্রশ্নের ছবি পোস্ট করে লেখেন, এমন প্রশ্ন করার জন্য সাহস দরকার, যা ঢাবির আছে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ বলেন, ‘নিয়ম মেনে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন প্রস্তুত করা হয়েছে । এখানে কোনটা নিয়ে কেউ প্রশংসা করলেন, কোনটা কে খারাপ বললেন, তা আমার কাছে বড় বিষয় নয়। শিক্ষার্থীরা প্রশ্নগুলোর ধরন ও গভীরতা বুঝে উত্তর করবে । তারা প্রশ্ন বুঝতে পারছে কি না, সেটাই আমার কাজের মূল্যায়ন।’

ঢাবি,পরীক্ষা,এমপি আনার,বেনজীর,দুর্নীতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close