• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্মরণসভা

প্রকাশ:  ১৮ এপ্রিল ২০২৪, ১৯:১১ | আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১০:৫৪
গবি প্রতিনিধি

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রাণপুরুষ ও গণ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠান আয়োজিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডা. নাজিম উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. গোলাম রহমান শাহজাহান।

এসময় ডা.নাজিম উদ্দিন বলেন, জাফর ভাই নিজের জন্য কিছু করেন নি। তিনি সর্বদা দেশ ও দেশের মানুষের কথা ভেবেছেন। হাজার কোটি টাকার সম্পদের কিছুই তিনি নিজের জন্য করেননি, গণস্বাস্থ্য কেন্দ্রের জন্য রেখে গেছেন। তিনি থাকাবস্থায় ভরসা পেতাম, তিনি সব এগিয়ে নিয়ে যাবেন। এখন জাফর ভাই নেই। তার স্বপ্ন ও গণস্বাস্থ্যকে রক্ষার দায়িত্ব আমাদের।

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের পরিচালনা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী বলেন, আজ বাংলাদেশের ওষুধ সারাবিশ্বে সমাদৃত হয়েছে তার পেছনে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদান রয়েছে। ১৯৮২ সালে স্বাস্থ্যখাত পুন:গঠনে তিনি ঔষধ নীতি প্রণয়নের সূচনায় ভূমিকা রেখেছিলেন। চিকিৎসা ক্ষেত্রে স্বনির্ভরতায়ও তার অবদান রয়েছে। তিনি সমাজ ও দেশকে নিয়ে ভেবেছেন। স্বাধীনতাত্তোর বাংলাদেশকে নিয়ে কাজ করেছেন। এখন যারা দায়িত্বে রয়েছেন তাদেরকে কাজ করে যেতে হবে যেন, অদূর ভবিষ্যতেও তার কাজ এভাবে চলতে থাকে।

ডা: জাফরুল্লাহ চৌধুরীর স্মৃতিচারণ করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা: গোলাম রহমান শাহজাহান বলেন, শুধু দেশে নয়, দেশের বাহিরেও তিনি ছিলেন সমাদৃত। আমি ডেনমার্কের প্রেসিডেন্ট এমনকি ইতালিয়ান এম্বাসিতেও তার নাম শুনেছি। আমার চিকিৎসকতার শুরুতে অপারেশনের হাতেখড়ি তার হাতে। আমি কখনো তার পকেটে কোনো মানিব্যাগ দেখিনি, নিজের কোনো ব্যাংক এ্যাকাউন্টও ছিলোনা। অত্যন্ত সাদামাটা জীবনযাপন করেছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিচালনা পরিষদ সদস্য মৌহতাসেন বিল্লাহ, বীর প্রতীক অধ্যাপক ডা. আল মাহমুদ, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা: লায়লা পারভীন বানু, গণস্বাস্থ্য কেন্দ্র ও গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষক কর্মকর্তা কর্মচারীগণ।

উল্লেখ্য, ডা. জাফরুল্লাহ চৌধুরীর জন্ম ১৯৪১ সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজানে এবং ২০২৩ সালের ১১ এপ্রিল রাত ১১টা ১৫ মিনিটে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

ডা. জাফরউল্লাহ চৌধুরী,গণস্বাস্থ্য কেন্দ্র,গণ বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close