• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নওগাঁয় যাত্রা শুরু প্রাথমিক শিক্ষার স্কুল প্রশিকা বিদ্যানিকেতন

প্রকাশ:  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৫
আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি

বাংলাদেশে এই প্রথম নওগাঁ জেলায় পথচলা শুরু করেছে মানসম্মত একটি স্কুল প্রশিকা বিদ্যানিকেতন। পাইলট প্রোগ্রাম হিসেবে নওগাঁয় শুরু করা বিদ্যানিকেতনটি ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে।

প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র দেশের উন্নয়নমুলক কাজের পাশাপাশি শিশুকে ভবিষ্যতের সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মানসম্মত এই কার্যক্রম হাতে নিয়েছে। এটা হবে এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান যা শিশুর শারীরিক, মানসিক, নৈতিক, মানবিক, নান্দনিক, আধ্যাত্বিক ও আবেগ অনুভ’তির বিকাশ সাধন করে তাদের বিজ্ঞানমনস্ক, সৃজনশীল করবে এবং শিশুর সম্ভাবনাময় দক্ষতাকে বিকশিত করে প্রত্যয়ী হয়ে উঠতে সহায়তা করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সামগ্রিক শিক্ষা ব্যবস্থার বুনিয়াদী হল প্রাথমিক শিক্ষা। বুদ্ধিবৃত্তির বিকাশ ও মানবিক গুনসম্পন্ন একজন আদর্শবান মানুষ হয়ে শিশুকে ভবিস্যতের দক্ষ মানবসম্পদে পরিণত করার পেছনে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করবে প্রশিকা বিদ্যানিকেতন। তাই প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের উর্দ্ধতনদের ঐকান্তিক ইচ্ছায় নওগাঁ হেরায় শুরু হলো প্রশিকার প্রথম প্রাথমিক স্কুল।

নওগাঁয় গড়ে ওঠা বিভিন্ন কেজি স্কুলের মাঝে এমন একটি পদক্ষেপের ধারাবাহিকতা রক্ষা করতে পারলে এক সময় দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মাঝে এক শক্তিশালী জায়গা করে নিবে প্রশিকা বিদ্যানিকেতন এমনটিই আশা করছেন সচেতন মহল। বর্তমানে ১৪০জন শিক্ষার্থী প্রশিকার এই বিদ্যানিকেতনে প্লে থেকে ৫ম শ্রেণি পর্যন্ত পাঠ গ্রহণ করছে।

অভিভাবক রোকেয়া, হাসনাহেনাসহ অনেকেই জানান কোলাহলমুক্ত নিরিবিলি ও ছিমছাম পরিবেশে আধুনিকমানের স্কুলের ভবনসহ সকল অবকাঠামোই যে কোন অভিভাবকদের মন কাড়ছে। বিশেষ করে প্রতিটি শ্রেণিকক্ষে নির্দিষ্ট প্রতিটি শিক্ষার্থীর জন্য আলাদা আলাদা বসার আসন, রঙিন, আনন্দময় ও আকর্ষনীয় পরিবেশে পাঠদান এবং অভিভাবকদের জন্যও আলাদা অপেক্ষাগার আরো লোভনীয় করে তুলেছে বিদ্যানিকেতনটিকে। আমরা আশাবাদি আগামীতেও প্রশিকা তার ধারাবাহিকতা ও উদ্দেশ্যকে বজায় রেখে পথচলবে।

প্রশিকার নওগাঁ-বগুড়া-রাজশাহী জোনের বিভাগীয় ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন জানান, প্রশিকা নতুন করে নতুন উদ্যোমে তাদের কার্যক্রম শুরু করেছে। নতুন ভাবে দেশ ও দেশের মানুষের জন্য উল্লেখ্যযোগ্য ভাবে সামাজিক কর্মকান্ডের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভ’মিকা রেখে চলেছে প্রশিকা। বিশেষ করে শিশুদের মাঝে মানসম্মত শিক্ষা পৌঁছে দেয়ার লক্ষ্যেই ২০২৪সাল থেকে পাইলট কর্মসূচির অংশ হিসেবে নওগাঁর চকবাড়িয়ায় প্রশিকার নিজস্ব ভবনে সম্পন্ন নতুন ভাবে চালু করেছে প্রশিকা বিদ্যানিকেতন।

তিনি আরো জানান বিশেষ করে আধুনিক ও নৈতিক শিক্ষার উপর গুরুত্ব দিয়ে অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর দ্বারা বিজ্ঞানভিত্তিক এই মাল্টিমিডিয়া স্কুলটি চালু করা হয়েছে। ক্লাসের পড়া ক্লাসেই শেষ করা হয় বলে বিদ্যানিকেতনের শিক্ষার্থীদের আলাদা করে কোন প্রাইভেট পড়ার প্রয়োজন নেই। দুর্বল শিক্ষার্থীদের চিহ্নিত করে তাদের জন্য আলাদা ক্লাস নেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে যাতে সকলে সমান তালে চলতে পারে। এছাড়া গ্রুপ ভিত্তিক আলোচনা করা হয় যাতে সকলের ভিতর সৃষ্টিশীল মনোভাব গড়ে ওঠে। বিশেষ করে মনোরম ও নির্মল প্রাকৃতিক পরিবেশে আগামীর প্রজন্মদের সুস্থ্যধারার একটি শিক্ষা ব্যবস্থার মাধ্যমে গড়ে তুলতে সহযোগিতা করতেই মূলত: এমন পদক্ষেপ গ্রহণ করেছে প্রশিকা। যদি এই পাইলট কর্মসূচিতে ভালো ফলাফল অর্জন করা সম্ভব হয় এবং অভিভাবকদের কাছ থেকে ভালো ও পজেটিভ সাড়া মিলে তাহলে আগামীতে দেশব্যাপী এই কর্মসূচি বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও তিনি জানা।

প্রাথমিক শিক্ষার স্কুল,শিক্ষা,নওগাঁ,বিদ্যানিকেতন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close