• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জেসমিনকে ‘তুলে নেয়ার’ এখতিয়ার র‌্যাবের ছিল কি না, প্রশ্ন হাইকোর্টের

প্রকাশ:  ২৮ মার্চ ২০২৩, ১৯:৫৬
নিজস্ব প্রতিবেদক

নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় র‌্যাবের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। জেসমিনকে যে তুলে নেয়া হয়েছে, এটা র‌্যাবের এখতিয়ারের মধ্যে আছে কি না, আটকের সময় তার বিরুদ্ধে মামলা ছিল কি না এবং র‌্যাব আটকের পর থেকে মৃত্যু পর্যন্ত কী ঘটেছিল- সে বিষয়ে বিস্তারিত জানাতে বলেছেন আদালত।

মঙ্গলবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে এ বিষয়ে শুনানির জন্য ৫ এপ্রিল দিন ঠিক করে দিয়েছেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আবেদনকারীর পক্ষে ছিলেন মনোজ কুমার ভৌমিক।

আইনজীবী মনোজ কুমার ভৌমিক সাংবাদিকদের বলেন, ‘জেসমিনকে যে তুলে নেয়া হলো, এটা র‌্যাবের এখতিয়ারের মধ্যে আছে কি না তা আদালত জানতে চেয়েছেন। তাছাড়া এই নারী যখন র‌্যাবের হেফাজতে ছিলেন তখন র‌্যাব যে আচরণ করেছে তা আইন অনুযায়ী হয়েছে কি না সেটিও আদালত জানতে চেয়েছেন। আমরা বিচার বিভাগীয় একটি উচ্চ পর্যায়ের কমিটি করার দাবি করেছিলাম। মারা যাওয়ার পরও কেন ১৫৪ ধারায় মামলা হলো না। এ বিষয়ে আবেদন করেছিলাম। আদালত শুনানি নিয়ে আরও কিছু ডকুমেন্ট দেখবেন। পোস্টমটেম রিপোর্টটা দেখবেন। আগামী বুধবার আবারও শুনানি হবে।’

এ আইনজীবী বলেন, ‘জেসমিন মারা গেছেন শুক্রবার। বুধবার গ্রেপ্তারের পর থেকে শুক্রবার পর্যন্ত তিনি র‌্যাব হেফাজতে ছিলেন, এ সময় কী ঘটেছিল। একইসঙ্গে আটকের পর থেকে সুলতানা জেসমিনকে সম্মানজনক জায়গায় (থানা অথবা কার্যালয়ে) নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কি না এবং হাসপাতালে নিয়ে যাওয়ার আগ পর্যন্ত সময়ে র‌্যাবের আচরণ আইনানুগ হয়েছে কি না, তাও জানতে চেয়েছেন আদালত।’

এছাড়া চূড়ান্ত ময়নাতদন্তের প্রতিবেদনে সুলতানা জেসমিনের মৃত্যুর কারণ সংক্রান্ত তথ্য আদালতকে জানাতে বলা হয়েছে। আগামী ৫ এপ্রিলের মধ্যে রাষ্ট্রপক্ষকে এ সংক্রান্ত আইন, নথি ও সুলতানা জেসমিনের ময়নাতদন্তের প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ওই দিন পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

এর আগে সোমবার নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিন (৪৫) নামে এক নারীর মৃত্যুর কারণ উদঘাটনে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশনা চেয়ে বিষয়টি হাইকোর্টের নজরে আনেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক। আদালতে রাষ্ট্রপক্ষকে সহযোগিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

সোমবার বিভিন্ন গণমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ হয়। সেই প্রতিবেদনটি বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চের নজরে আনেন মনোজ।

সেই প্রতিবেদনে বলা হয়, নওগাঁয় র‌্যাবের হেফাজতে এক নারীর মৃত্যু হয়েছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা সুলতানা জেসমিন নামে ওই নারীকে হেফাজতে নিয়ে নির্যাতন করায় তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ স্বজনদের।

গত শুক্রবার (২৪ মার্চ) সকালে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ওই নারীর মৃত্যু হয়। ২২ মার্চ সকাল সাড়ে ১০টায় শহরের নওযোয়ান মাঠের সামনে থেকে ওই নারীকে আটক করে র‌্যাব। সুলতানা জেসমিন সদর উপজেলার চন্ডিপুর ইউনিয়ন ভূমি অফিসে সহকারী পদে কর্মরত ছিলেন। শহরের জনকল্যাণ মহল্লায় ভাড়া থাকতেন তিনি।

হাইকোর্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close