• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

হোসেনি দালানে হামলার রায় ১৫ মার্চ

প্রকাশ:  ০৪ মার্চ ২০২২, ১১:০৩
নিজস্ব প্রতিবেদক

আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের হোসেনি দালানে বোমা হামলার ঘটনায় করা মামলার রায় আগামী ১৫ মার্চ ঠিক করেছেন বিচারক।

ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান মঙ্গলবার রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ ঠিক করেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী গোলাম ছারোয়ার জাকির বৃহস্পতিবার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

আসামিপক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ রায়ের তারিখ ঠিক হওয়ার বিষয়টি জানিয়ে বলেন, ‘চলমান যুক্তিতর্ক শেষ হওয়ায় বিচারক রায় ঘোষণার তারিখ ঠিক করেন।’

২০১৫ সালের ২৩ অক্টোবর রাতে হোসেনি দালান এলাকায় তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে জামা’আতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) জঙ্গিরা বোমা হামলা চালায়। এতে দুজন নিহত ও শতাধিক আহত হন।

এ ঘটনায় রাজধানীর চকবাজার থানায় এসআই জালাল উদ্দিন মামলা করেন। প্রথমে মামলাটি চকবাজার থানা পুলিশ তদন্ত করে। পরে এর তদন্তভার ডিবিতে স্থানান্তর করা হয়।

মামলাটি তদন্ত শেষে ডিবি দক্ষিণের পরিদর্শক শফিউদ্দিন শেখ ২০১৬ সালের এপ্রিলে ১০ জঙ্গিকে আসামি করে চার্জশিট অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠান। মন্ত্রণালয়ের অনুমোদনের পর ওই বছরের অক্টোবরে আদালতে চার্জশিট দাখিল করা হয়।

২০১৭ সালের ৩১ মে ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। এরপর মামলাটি ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে বদলি করা হয়। ওই আদালতে জালাল উদ্দিন সাক্ষ্য দেন।

এরপর ২০১৮ সালের ১৪ মে মামলাটি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে বদলি হয়। এরপর চার্জশিটভুক্ত ১০ আসামির মধ্যে জাহিদ হাসানের পক্ষে তার আইনজীবী আদালতে দাবি করেন ওই আসামি নাবালক। এর সপক্ষে জন্মসনদ, পরীক্ষার সনদ জমা দেয়া হয় ট্রাইব্যুনালে। আদালত সব কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা শেষে ওই আসামিকে শিশু হিসেবে আখ্যায়িত করে।

পূর্ব পশ্চিম/জেআর

তাজিয়া মিছিল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close