• রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১
  • ||

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়ার ‘মিত্র’ তালেবান: পুতিন

প্রকাশ:  ০৪ জুলাই ২০২৪, ২২:১৪
পূর্বপশ্চিম ডেস্ক

রাশিয়ায় নিষিদ্ধ আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবান সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মস্কোর ‘মিত্র’ বলে উল্লেখ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (৪ জুলাই) তিনি কাজাখস্তানের রাজধানী আস্তানাতে এই মন্তব্য করেছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

পুতিন বলেছেন, আমাদেরকে অবশ্যই ধরে নিতে হবে যে, তালেবান দেশটির ক্ষমতায় রয়েছে। এই হিসেবে অবশ্যই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তালেবান আমাদের মিত্র। কারণ যে কোনও কর্তৃপক্ষ তাদের শাসন করা অঞ্চলে স্থিতিশীলতা চায়।

২০০৩ সাল থেকে তালেবানকে নিষিদ্ধ সংগঠন হিসেবে ঘোষণা করলেও কয়েক বছর ধরে তাদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলছে রাশিয়া। গত মাসে তালেবান সরকারের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে নির্দেশ দিয়েছেন পুতিন।

আফগানিস্তানে কয়েক বছর ধরে প্রতিদ্বন্দ্বী ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে)-এর বিরুদ্ধে লড়াই করছে তালেবান।

মার্চ মাসে আইএস-কে যোদ্ধারা মস্কোর একটি কনসার্ট হলে হামলা চালিয়ে ১৪০ জনের বেশি মানুষকে হত্যা করেছে। যা গত দুই দশকে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলা।

২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর কঠোর ইসলামি আইন জারি করেছে। এতে কার্যত প্রকাশ্যে নারীদের চলাফেরা ও কাজ নিষিদ্ধ হয়ে গেছে।

পুতিন বলেছেন, তালেবান কিছু মাত্রায় দায়িত্ব নিয়েছে। কিন্তু এখনও এমন কিছু সমস্যা রয়েছে যেগুলোতে দেশটির অভ্যন্তরে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে ক্রমাগত মনোযোগ দেওয়া প্রয়োজন।

তিনি বলেছেন, আমি নিশ্চিত যে, আফগানিস্তানকে স্থিতিশীল করতে আগ্রহী তালেবান।

১৯৮০-এর দশকে সোভিয়েত আগ্রাসনের পর আফগানিস্তানের সঙ্গে রাশিয়ার সম্পর্ক জটিল হয়ে পড়েছিল। কিন্তু ২০২১ সালে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানের সঙ্গে দেশটির সম্পর্কের উন্নয়ন হচ্ছে। কিন্তু তারা এখনও আফগানিস্তানে তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি।

এশিয়া,রাশিয়া,ভ্লাদিমির পুতিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close