• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মার্কিন ছাত্রদের বিক্ষোভ বিশ্বে যুদ্ধ-বিরোধী জাগরণের প্রমাণ: ইরান

প্রকাশ:  ৩০ এপ্রিল ২০২৪, ২১:৫৪
পূর্বপশ্চিম ডেস্ক

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা গাজা যুদ্ধের বিরুদ্ধে যে বিক্ষোভ-প্রতিবাদ করছে তার মধ্য দিয়ে প্রমাণ হয় যে, যুদ্ধের বিরুদ্ধে বিশ্বের মানুষ জেগে উঠছে।’ খবর পার্স টুডের।

যুক্তরাষ্ট্রে ক্যাম্পাসগুলোতে বিক্ষোভরত শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর মার্কিন পুলিশের সহিংস আচরণের নিন্দা জানিয়ে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘মার্কিন পুলিশের এই সহিংসতা জেগে ওঠা বিশ্ব জনমতকে থামিয়ে দিতে পারবে না।’

সোমবার (২৯ এপ্রিল) সাপ্তাহিক ব্রিফিংয়ে নাসের কানয়ানি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বিক্ষোভকারীদের ওপর পুলিশ লেলিয়ে দিয়ে মানবাধিকারের প্রশ্নে যুক্তরাষ্ট্র তাদের দ্বৈত নীতি প্রদর্শন করেছে। মার্কিন পুলিশের এই আচরণ ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে গ্রহণযোগ্য নয় বরং এটা উদ্বেগের বিষয় বলে আমরা মনে করি।’

আরব নিউজের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনের পক্ষে এবং ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল। বিক্ষোভের অভিযোগে ইতিমধ্যে সাত শতাধিক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে মার্কিন পুলিশ। দুই সপ্তাহ আগে নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভ শুরু হয়েছিল এবং ক্রমশ তা যুক্তরাষ্ট্র জুড়ে ছড়িয়ে পড়েছে।

মার্কিন বিক্ষোভের সাথে একাত্মতা প্রকাশ করে রোববার ইরানের রাজধানী তেহরান ও অন্যান্য শহরে শত শত মানুষ বিক্ষোভ করেছে।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলের ওপর হামলার পর গাজা যুদ্ধ শুরু হয়। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, হামাসের হামলায় ১ হাজার ১৭০ জন ইসরায়েলি নিহত হয়, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

তেহরান হামাসকে সমর্থন করলেও হামলায় সরাসরি জড়িত থাকার কথা অস্বীকার করে।

হামাসের ওই হামলার দিন থেকেই ফিলিস্তিনের গাজায় হামাসের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা চালাচ্ছে ইসরায়েলর। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যাকায় ৭ মাসের মাসের বেশি সময় ধরে ইসরায়েলি সামরিক বাহিনীর চলমান নির্বিচার হামলায় ইতিমধ্যে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া ইসরায়েলি হামলায় আহতের সংখ্যা ৭৭ হাজার ছাড়িয়েছে।

মার্কিন ছাত্র,বিক্ষোভ,ইরান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close