• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যুক্তরাষ্ট্রজুড়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভ

প্রকাশ:  ২৪ এপ্রিল ২০২৪, ১৮:১৩
পূর্বপশ্চিম ডেস্ক

যুক্তরাষ্ট্রজুড়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে ইসরায়েল বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। গাজায় ইসরায়েলের অভিযান ও তাতে যুক্তরাষ্ট্রের অব্যাহত সহযোগিতা প্রতিবাদে এই বিক্ষোভ করছেন ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীরা। বিক্ষোভ দমনে চলছে ধড়পাকড়। তবে যত বিক্ষোভ দমন হচ্ছে, তত ছড়িয়ে পড়ছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীরা নিউইয়র্কের ব্রুকলিনে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। তারা সেখানে সড়ক অবরোধের পরিকল্পনা করছেন। ওই এলাকায় মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমারের বাড়ি।

গেল সপ্তাহে থেকে এখন পর্যন্ত শিক্ষার্থীসহ কয়েক শ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে কলম্বিয়া, ইয়েল, নিউইয়র্ক ইউনিভার্সিটির মতো বিভিন্ন ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রয়েছেন।

তবে বিক্ষোভের নামে ইহুদি বিদ্বেষ ছড়ানো ও হয়রানির অভিযোগ তুলেছেন সমালোচকদের অনেকেই। ক্যাম্পাসে ইসরায়েলবিরোধী বিক্ষোভের কারণে ক্যালফোর্নিয়া পলিটেকনিক হামবোল্ডট বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

নিউইয়র্ক পুলিশের মুখপাত্র জানিয়েছে, গত সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যা নাগাদ নিউইয়র্কের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো থেকে ১২০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুরোধের পরই বিক্ষোভকারীদের আটক করেছে পুলিশ।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস অবশ্য সংবাদ সম্মেলনে দাবি করেছেন যে, বিক্ষোভ শান্তিপূর্ণ হচ্ছে। তবে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সম্পৃক্ততা নেই এমন কিছু মানুষ সমস্যা বাধানোর চেষ্টা করছেন। তাদের সেই সুযোগ দেয়ার সুযোগ নেই।

যুক্তরাষ্ট্র,ইসরায়েল,বিক্ষোভ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close