• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাতা-রাতি শূন্য হলেন ২৩ হাজার কোটির মালিক

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২৪, ২১:১৭
পূর্বপশ্চিম ডেস্ক

ছিলেন হাজার কোটির মালিক। স্থান করে নিয়েছিলেন প্রভাবশালী ফোর্বস ম্যাগাজিনের তালিকায়ও। তবে সেখান থেকে আবার নাটকীয় পতনের মুখে পড়েছেন তিনি। অবিশ্বাস্য হলেও বাস্তবে এখন কোটিপতি থেকে শূন্য হয়েছেন তিনি। বৃহস্পতিবার (৮ এপ্রিল) নাটকীয় এই পতনের মুখে পড়া ব্যক্তির তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

ফোর্বসের ২০২৪ সালের বিলিয়নিয়ার তালিকা অনুযায়ী, নাটকীয় পতনের মুখোমুখি হয়েছেন ভারতের শিক্ষাপ্রযুক্তিবিষয়ক জায়ান্ট বাইজুসের (Byju’s) প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন। ২ দশমিক ১ বিলিয়ন ডলারের মোট সম্পদ থেকে বর্তমানে শূন্যের কোটায় গিয়ে ঠেকেছেন তিনি। তার আগের মোট সম্পদের পরিমাণ ছিল বাংলাদেশি মুদ্রায় ২৩ হাজার কোটি টাকার বেশি।

ইকোনমিক টাইমস জানিয়েছে, ২০১১ সালে বাইজুস প্রতিষ্ঠিত হয়। এরপর দ্রুততম সময়ের মধ্যে ভারতের সবচেয়ে মূল্যবান স্টার্টআপে পরিণত হয় এ কোম্পানি। ২০২২ সালে কোম্পানিটি তাদের সর্বোচ্চ মূলেও পৌঁছেছিল। তাদের উদ্ধাবনী শিক্ষামূলক অ্যাপটি ভারতের শিক্ষাক্ষেত্রে বিপ্লব ঘটায়। প্রাথমিক থেকে শুরু করে এমবিএ সবার এ অ্যাপের মাধ্যমে উপকৃত হয়েছিলেন। তবে সাম্প্রতিক আর্থিক সমস্যার বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় এবং নানা বিতর্কের কারণে মুখ থুবড়ে পড়েছে কোম্পানিটি।

বাইজুসের আর্থিক সমস্যাগুলো ২০২২ সালের মার্চে প্রকাশ্যে আসে। ওই সময়ে কোস্পানিটির এক বিলিয়নের বেশি লোকসানের তথ্য সামনে আসে। এতে বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ দেখা দেয়। এমনকি শেয়ারহোল্ডাররা রবীন্দ্রনকে প্রতিষ্ঠানের সিইও পদ থেকে অপসারণের পক্ষে ভোটও দেন।

এরপর ২০২৩ সালে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিদেশে ফান্ডিং বিধিসংক্রান্ত ভারতীয় আইন লঙ্ঘনের অভিযোগ করা হয়। এ সময়ে প্রতিষ্ঠানকে ইডির পক্ষ থেকে সরকারি কোষাগারে ৯ হাজার কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এমন দুরাবস্থায় সমস্যাগুলো মোকাবিলা, অপারেটিং কাঠামো সহজীকরণ, খরচ কমানো এবং নগদ অর্থের প্রবাহ বাড়াতে গত বছরের অক্টোবরে প্রতিষ্ঠানটির ব্যবসায়িক পুনর্গঠন শুরু হয়েছিল। এর ফলে তখন প্রতিষ্ঠানটি পাঁচ শতাধিক কর্মীকে ছাঁটাই করে। এমনকি গত তিন মাস ধরে প্রতিষ্ঠানটি তার কর্মীদের বেতনই দিতে পারছে না।

বিলিয়নিয়ার,বাইজু,কোটিপতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close