• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নির্বাচনের পর পাকিস্তানে বসল প্রথম সংসদ

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫০
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তানের পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে শপথ গ্রহণ করেছেন নব-নির্বাচিত এমপিরা। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) তাদের শপথ বাক্য পাঠ করান পরিষদের বিদায়ী স্পিকার সিবতাইন খান। এর মাধ্যমে ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর প্রথমবারের মতো কোনো প্রাদেশিক পরিষদের অধিবেবেশন বসল দেশটিতে। খবর জিও নিউজের।

শুক্রবার দুই ঘণ্টার বেশি বিলম্বের পর স্পিকার সিবতাইনের সভাপতিত্বে প্রাদেশিক পরিষদের অধিবেশন শুরু হয়। এই অধিবেশনে ৩১৩ জন এমপি উপস্থিত ছিলেন। তাদের মধ্যে পিএমএল-এনের ও এর মিত্রদের ২১৫ জন এবং সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) ৯৮ জন এমপি শপথ গ্রহণ করেছেন।

শপথগ্রহণ শেষে প্রাদেশিক পরিষদের সচিব বলেন, আগামীকাল (শনিবার) গোপন ব্যালটের মাধ্যমে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন হবে। আজ স্পিকার ও ডেপুটি স্পিকারের মনোনয়নপত্র সংগ্রহ ও যাচাই-বাছাই করা হবে।

এর আগে পরিষদের অধিবেশন শুরু হতে বিলম্ব হওয়ায় নওয়াজ শরিফের পিএমএল-এন এবং ইমরান খানের পিটিআেই এবং এসআইসির সদস্যরা একে অপরের বিরুদ্ধে স্লোগান দেন এবং উত্তপ্ত বাক্য বিনিময় করেন। এ ছাড়া শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান করতে সদস্যদের বাধা দেওয়ার অভিযোগও তুলে এসআইসি।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় ও পাঁচটি প্রদেশে নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন পাঞ্জাব প্রদেশেও ভোট হয়। তবে নির্বাচনের এত দিন পার হলেও এখনো সরকার গঠন করতে পারেনি কোনো রাজনৈতিক দল। তবে বেশ কয়েক জন স্বতন্ত্র প্রার্থী যোগদান করায় পাঞ্জাবে এখন সবচেয়ে বড় দল পিএমএল-এন। ইতিমধ্যে সরকার গঠনের ঘোষণা দিয়েছে দলটি। দলের পক্ষে থেকে নওয়াজ শরিফের বড় মেয়ে মরিয়ম নওয়াজকে মুখ্যমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

পাকিস্তান,পাঞ্জাব,প্রাদেশিক পরিষদ,এমপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close