• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পিপিপি-পিএমএল সন্ধি: প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ, জারদারি প্রেসিডেন্ট

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৮
পূর্বপশ্চিম ডেস্ক

অবশেষে পাকিস্তানে কেন্দ্রীয় সরকার গঠনে একমত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

নতুন সরকারের প্রধানমন্ত্রী হবেন পিএমএল-এন নেতা শাহবাজ শরিফ। আর প্রেসিডেন্ট হবেন পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি।

কয়েকদিন ধরে ব্যাপক আলোচনা ও দর কষাকষির পর মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দল দুটি একটি জোট সরকারের রূপরেখা নিয়ে সমঝোতায় পৌঁছায় বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও টিভি।

৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় পাকিস্তানে জোট সরকার গঠনের কোনো বিকল্প ছিল না। কিন্তু নির্বাচনের পর থেকেই দেশটিতে সরকার গঠন নিয়ে অনিশ্চয়তা বিরাজ করছিল।

মঙ্গলবার রাতে ইসলামাবাদে জারদারির বাসভবনে যৌথ সংবাদ সম্মেলনে পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি জোট গঠনের ঘোষণা দেন। ফলে ৮ ফেব্রুয়ারির নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে সৃষ্ট অনিশ্চয়তা কাটল।

সংবাদ সম্মেলনে পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি জানান, তার বাবা আসিফ আলি জারদারি জোটের পক্ষ থেকে দেশের প্রেসিডেন্ট পদপ্রার্থী হবেন। আর পিএমএল-এন থেকে জোট সরকারের প্রধানমন্ত্রী প্রার্থী হবেন শাহবাজ শরিফ।

পিপিপি চেয়ারম্যান বলেন, “জাতির সর্বোত্তম স্বার্থে পিপিপি ও পিএমএল-এন আবার জোট সরকার গঠন করতে যাচ্ছে।”

পিএমএল-এন নেতা ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোটভাই শাহবাজ জানান, পার্লামেন্টে তাদের দুই দলের সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা আছে, আর কয়েকটি ছোট দলও তাদের সমর্থন দেবে।

এবারের নির্বাচনে পাকিস্তানের জাতীয় পরিষদে দল হিসেবে সর্বোচ্চ ৭৯টি আসন পেয়েছে পিএমএল-এন। আর দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ আসন পেয়েছে পিপিপি।

বিলাওয়াল ভুট্টো জানিয়েছেন, তাদের জোট যত দ্রুত সম্ভব সরকার গঠনের উদ্যোগ নেবে।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী ২৯ ফেব্রুয়ারি নতুন পার্লামেন্টের অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। ওই দিনই দেশটির নতুন প্রধানমন্ত্রী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে।

আন্তর্জাতিক,পাকিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close