• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

ওমর আইয়ুবকে প্রধানমন্ত্রী পদে চাইলেন ইমরান খান

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৩
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তানে জাতীয় নির্বাচনের পর সরকার গঠন করার ঘোষণা দিয়েছে পিএমএল-এন ও পিপিপির নেতৃত্বাধীন জোট। তবে হাল ছাড়েনি ইমরান খানের পিটিআই। কারাবন্দী ইমরান খানের সঙ্গে কয়েক দফা সাক্ষাতের পর পিটিআইয়ের নেতারা ওমর আইয়ুব খানকে সম্প্রতি প্রধানমন্ত্রী পদের দলীয় প্রার্থী হিসেবে নাম ঘোষণা করেছেন।

সংসদে জোটগতভাবে পিছিয়ে থাকলেও পিটিআইয়ের প্রধানমন্ত্রী পদে ওমর আইয়ুব খানকে নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। পাকিস্তানের ফিল্ড মার্শাল আইয়ুব খানের নাতি তিনি। তাঁর বাড়ি কেপির হাজারা অঞ্চলের হরিপুর এলাকায়। বর্তমানে তিনি পিটিআইয়ের মহাসচিব হিসেবেও দায়িত্ব পালন করছেন।

প্রায় দুই দশক ধরে রাজনীতি করছেন ওমর। আছে দলবদলের ইতিহাস। পিটিআইয়ের যোগ দেয়ার আগে তিনি পিএমএল-এন ও পিএমএল-কিউ দলের রাজনীতি করেছেন।

জিও নিউজের এক খবরে বলা হয়েছে, ওমর আইয়ুব ১৯৯৩ ও ১৯৯৬ সালে জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে যথাক্রমে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ২০০৭ সালে বিশ্ব অর্থনীতি ফোরাম (ডব্লিউইএফ) তাঁকে ইয়াং গ্লোবাল লিডার হিসেবে স্বীকৃতি দেয়।

১৯৭০ সালে জন্মে নেয়া ওমর ২০০২ সালের নির্বাচনে পিএমএল-কিউ থেকে প্রার্থী হয়ে প্রথম বিজয়ী হয়ে সংসদে আসেন। সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজের মন্ত্রিসভায় তিনি অর্থ প্রতিমন্ত্রী হিসেবে ছিলেন। ২০১৩ সালের জাতীয় পরিষদ নির্বাচনের আগে ওমর দলত্যাগ করে পিএমএল-এনে যোগ দেন। ২০১৮ সালে ওমর আইয়ুব পিএমএল-এন ছেড়ে দেন। তিনি ইমরান খানের পিটিআইয়ে যোগ দেন। সংসদ সদস্য নির্বাচনে সাফল্যের পর ওমর পিটিআই নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের জ্বালানিমন্ত্রী হিসেবে নিয়োগ পান।

গেল বছরের মে মাসে পিটিআইয়ের নেতা-কর্মীদের ওপর রাষ্ট্রীয় দমন-পীড়নের মধ্যে ওমর দলের মহাসচিব হিসেবে নিয়োগ পান। তিনি হচ্ছেন দলের হাতে গোনা কয়েকজন নেতাদের একজন, যিনি তুমুল প্রতিকূল পরিবেশেও দলের সঙ্গে ছিলেন।

৮ ফেব্রুয়ারির জাতীয় পরিষদ নির্বাচনে ওমর পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী হিসেবে পিএমএল-এনের বাবর নওয়াজ খানকে হারিয়ে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন।

পিটিআই ওমরকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে তিনি পিএমএল-এনের প্রার্থী সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বিরুদ্ধে লড়বেন।

পাকিস্তান,ইমরান খান,পিটিআই
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close