• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় নিহত ৬

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় ওয়াশিংটনের মিত্র কুর্দি বাহিনীর অন্তত ছয়জন যোদ্ধা নিহত হয়েছেন।

সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) জানিয়েছে, গতকাল সোমবার মধ্যরাতে পূর্বাঞ্চলীয় দেইর আল-জোর প্রদেশের আল-ওমর তেলক্ষেত্রে তাদের কমান্ডো একাডেমিতে এ হামলা হয়।

এসডিএফের অভিযোগ, সামরিক ঘাঁটির অদূরে সিরিয়ার সরকারি বাহিনী নিয়ন্ত্রিত একটি এলাকা থেকে ড্রোন পাঠিয়ে এই হামলা চালান ইরান-সমর্থিত সশস্ত্র যোদ্ধারা।

ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর একটি জোট দাবি করেছে, গত রোববার ওই ঘাঁটিতে হামলা চালিয়েছে তারা। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করার জন্য সিরিয়ায় এখনো প্রায় ৮০০ মার্কিন সেনা আছেন বলে জানা যায়।

জর্ডানে মার্কিন সামরিক ঘাঁটিতে হামলায় তিন সেনা নিহত হওয়ার পর গত সপ্তাহে ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর অবস্থান লক্ষ্য করে যুক্তরাষ্ট্র হামলা চালায়। এরপর মধ্যপ্রাচ্যে গতকাল সোমবার দ্বিতীয়বারের মতো কোনো মার্কিন ঘাঁটিতে হামলার ঘটনা ঘটল।

এর আগে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বিবিসিকে জানায়, গত শনিবার সিরিয়ায় তাদের একটি ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। তবে এতে কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোটের সহায়তায় ২০১৯ সালে আইএসকে পরাজিত করার পর থেকে উত্তর-পূর্ব সিরিয়ার বড় অংশ নিয়ন্ত্রণ করছে এসডিএফ। এসডিএফ বলেছে, গত সোমবার মধ্যরাতে প্রশিক্ষণ একাডেমিতে ড্রোন হামলায় তাদের ছয় কমান্ডো সেনা নিহত হন।

এসডিএফের দাবি, সরকার নিয়ন্ত্রিত এলাকা ব্যবহার করে ইরান-সমর্থিত মিলিশিয়ারা দেইর আল-জোরকে সন্ত্রাসী হামলার মঞ্চ হিসেবে ব্যবহার করেছে।

হামলা,সিরিয়া,ড্রোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close