• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

নেতানিয়াহুকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে সুপ্রিম কোর্টে আবেদন

প্রকাশ:  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:২৬
পূর্বপশ্চিম ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী পদে বেনিয়ামিন নেতানিয়াহুকে অযোগ্য ঘোষণা করতে দেশটির সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে। আজ বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনীর সাবেক প্রধান মোশে ইয়ালোন ও ড্যান হালুৎজসহ ৯ জন ওই আবেদন করেছেন।

আদালতে করা আবেদনে বলা হয়েছে, ফৌজদারি অভিযোগ থাকার পরও ইসরায়েলের প্রধানমন্ত্রী পদে রয়েছেন নেতানিয়াহু। এতে নিশ্চিতভাবে স্বার্থের দ্বন্দ্ব দেখা দিয়েছে। তাঁকে পদচ্যুত করার আহ্বান জানিয়ে আবেদনকারীরা আরও বলেছেন, নেতানিয়াহুর শারীরিক অবস্থার দিন দিন অবনতি হচ্ছে বলেও ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার আগে ও পরের ঘটনা উল্লেখ করে আবেদনকারীরা আদালতকে বলেছেন, দেশ, দেশের মানুষ এবং জিম্মি ও তাঁদের পরিবারের বদলে নিজের স্বার্থে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হন। এ ছাড়া প্রায় ২৪০ জনকে ইসরায়েল থেকে জিম্মি করে নিয়ে যান হামাস সদস্যরা। সেদিন থেকেই ফিলিস্তিনের গাজায় নির্বিচার হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে উপত্যকাটিতে ২৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

এরই মধ্যে গত নভেম্বরে গাজায় সাত দিনের যুদ্ধবিরতি চুক্তি করে হামাস ও ইসরায়েল। সেই সময় চুক্তি অনুযায়ী বেশ কয়েকজন জিম্মি ব্যক্তিকে মুক্তি দেয় হামাস। ইসরায়েলের দাবি, এখনো ১৩২ জন গাজায় জিম্মি রয়েছেন। তাঁদের মধ্যে অন্তত ২৯ জনের মৃত্যু হয়েছে বলে কেউ কেউ ধারণা করছেন।

ইসরায়েলের সংবাদমাধ্যম ওয়াইনেটের বরাতে আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি জিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে দেশটির বিভিন্ন স্থানে ৩০টির বেশি বিক্ষোভ চলছে। এসব বিক্ষোভে জিম্মিদের পরিবারের অনেক সদস্যও অংশ নিয়েছেন। বিক্ষোভে অংশ নেওয়া একজন বলেন, জিম্মিদের ফিরিয়ে না আনা পর্যন্ত তাঁরা চুপ থাকবেন না।

ফিলিস্তিন,গাজা,হামাস,ইসরায়েল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close