• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

গাজায় যুদ্ধবিরতি দাবির বিক্ষোভে রাশিয়ার যোগসাজশের অভিযোগ, তদন্ত চান পেলোসি

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০২৪, ১৭:৪১
পূর্বপশ্চিম ডেস্ক

গাজায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের কিছু বিক্ষোভের সঙ্গে রাশিয়ার যোগসূত্র থাকতে পারে বলে মনে করেন মার্কিন প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি। গতকাল রোববার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এ ব্যাপারে গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের তদন্ত করা উচিত।

তবে অধিকারকর্মীদের অনেকে পেলোসির এ অভিযোগকে ‘তথ্যপ্রমাণ ছাড়া কলঙ্কিত করা’ বলে প্রত্যাখ্যান করেছেন। তাঁদের মতে, এ ধরনের মন্তব্যে ফিলিস্তিনি জনগণের প্রতি অমানবিকতা প্রকাশ পায়।

সিএনএনে দেওয়া সাক্ষাৎকারে পেলোসি অবশ্য কোনো তথ্যপ্রমাণ দেননি। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, গাজা যুদ্ধে প্রেসিডেন্ট জো বাইডেনের নীতির বিরোধিতা নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রভাব ফেলতে পারে কি না। জবাবে পেলোসি বলেন, ‘তাদের জন্য গাজায় যুদ্ধবিরতির আহ্বান আসলে পুতিনের (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন) বার্তা। কোনো ভুল করা যাবে না, তিনি (পুতিন) যেমনটা দেখতে চান, বিষয়টি তার সঙ্গে সরাসরি সম্পৃক্ত।’

পেলোসি বলেন, অনেকেই স্বতঃস্ফূর্তভাবে বিক্ষোভ করেছেন, তাঁরা আন্তরিক, দায়িত্বশীল। আমি মনে করি, কিছু বিক্ষোভকারীর সঙ্গে রাশিয়ার যোগসূত্র আছে। এফবিআইকে কিছু বিক্ষোভে অর্থায়নের তদন্ত করা উচিত। এ ব্যাপারে এগিয়ে আসতে এফবিআইয়ের প্রতি আহ্বান জানান তিনি।

গাজায় যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের রাজপথে নামা বিক্ষোভকারীদের রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন সমর্থন জুগিয়ে যাচ্ছেন, এমন অভিযোগ পেলোসিই প্রথম তুললেন। এর আগে মার্কিন কোনো আইনপ্রণেতা এমন অভিযোগ করেননি। তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে ওয়াশিংটনে অবস্থিত রাশিয়ান দূতাবাসের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে গাজায় যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ হয়েছে। নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলেসসহ হোয়াইট হাউসের আশপাশে এসব বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা বাইডেনের বক্তৃতায় বাধা দিচ্ছেন, তাঁর নানা অনুষ্ঠানেও তাঁরা ব্যাঘাত ঘটাচ্ছেন।

বিভিন্ন মানবাধিকার ও যুদ্ধবিরোধী সংস্থা এসব বিক্ষোভের আয়োজন করছে। ইহুদিদেরও একটা অংশ গাজায় যুদ্ধবিরতির দাবিতে রাজপথে নেমেছে।

ইসরায়েল,বিক্ষোভ,যুক্তরাষ্ট্র,ফিলিস্তিন,যুদ্ধ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close