• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শক্তিশালী ঝড়ের কবলে যুক্তরাজ্য, মৃত দুই

প্রকাশ:  ২৩ জানুয়ারি ২০২৪, ০০:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

শক্তিশালী কবলে পড়েছে যুক্তরাজ্য। ভারী বৃষ্টিপাতের সঙ্গে বইছে প্রবল ঝড়ো হাওয়া। কোথাও কোথাও বাতাসের গতিবেগ ১০ থেকে ২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

নর্থ থাম্বারল্যান্ডে বাতাসের গতিবেগ ৯৯ মাইল পর্যন্ত রেকর্ড করা হয়েছে। গাড়ি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে দুইজন মানুষের মৃত্যু হয়েছে। লন্ডনডেরি কাউন্টিতে একজন এবং গ্রাংমাউথে আরেকজন নিহত হয় বলে জানিয়েছে বিবিসি।

ঝড়ের কারণে রেল নেটওয়ার্ক বিঘ্নিত হওয়া ছাড়াও বাতিল হয়েছে ফ্লাইট। হাজার হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। স্কটল্যান্ডে ঘণ্টায় ৯০ মাইলেরও বেশি বেড়ে বাতাস বয়ে যাচ্ছে। সেখানে বাতিল করা হয়েছে ট্রেন সার্ভিস।

এডিনবরা এবং গ্লাসগো বিমানবন্দর থেকে কয়েক ডজন ফ্লাইটও বাতিল হয়েছে। লন্ডন এবং গ্যাটউইক বিমানবন্দরের মধ্যকার পরিষেবাসহ দক্ষিণ ইংল্যান্ডের কিছু অংশে ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে।

উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, উত্তর ইংল্যান্ডে সোমবার (২২ জানুয়ারি) হাজার হাজার মানুষ বিদ্যুৎচ্ছিন্ন হয়ে পড়েছে।

ঝড় ইশার তান্ডবের মধ্যে আবার আগামীকাল যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে আরেকটি নতুন ঝড় জোসেলিন বয়ে যাওয়ার পূর্বাভাস আছে। জোসেলিনের প্রভাবেও প্রবল বৃষ্টির জেরে বন্যা এবং তীব্র বাতাস বয়ে যাওয়ার ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছে।

ইংল্যান্ডজুড়ে ১৯ টি স্থানে বন্যার সতর্কতা এবং ৮১ টি স্থানে বন্যার অ্যালার্ট জারি করা হয়েছে। উত্তরের এলাকাগুলোতে স্থানীয় এলাকায় নদীর পানি ছাপিয়ে বন্যা হওয়ার ব্যাপারে সতর্ক করেছে পরিবেশ সংস্থা।

ওয়েলস জুড়েও ৯ জায়গায় বন্যার এলার্ট জারি করা হয়েছে। সেখানে কোথাও কোথাও নদীর পানি এখনই বিপদসীমার উপর দিয়ে বইছে।

স্কটল্যান্ডে পরিবেশ সংরক্ষণ সংস্থা ২৯ টি বন্যা সতর্কতা জারি করেছে। এ মুহূর্তে বন্যার ঝুঁকিতে আছে নর্দার্ন আয়ারল্যান্ডের বেলফাস্ট, ডেরি, অ্যানট্রিম এবং নিউরিও।

মৃত্যু,যুক্তরাজ্য,ঘূর্ণিঝড়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close