• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সার্বভৌমত্ব লঙ্ঘিত হলে ‘পূর্ণশক্তি’ দিয়ে জবাবে দেবে পাকিস্তান

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ০০:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

যেকোনো পরিস্থিতিতে সীমান্তের অখণ্ডতা লঙ্ঘিত হলে রাষ্ট্রের ‘পূর্ণশক্তি’ দিয়ে তার জবাব দেবে পাকিস্তান। শুক্রবার দেশটির জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) সভায় এ সিদ্ধান্ত হয়েছে। পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের প্রত্যন্ত এলাকায় ইরানের হামলায় দুই শিশু নিহত হওয়ার শুক্রবার জরুরি এনএসসির জরুরি এ বৈঠক হয়।

ইরান গত মঙ্গলবার রাতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে ওই হামলা চালায়। এর পাল্টায় বৃহস্পতিবার ইরানে রকেট ও ড্রোন হামলা চালায় পাকিস্তান। তাদের এ হামলায় চার শিশুসহ নয়জন নিহত হয়।

পাল্টাপাল্টি এ হামলার পর পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির–আবদোল্লাহিয়ান দুই পক্ষের মধ্যে উত্তেজনার অবসানে একসঙ্গে কাজ করতে সম্মতি দিয়েছেন। ইরানের সঙ্গে সব বিষয়ে কাজ করতে পাকিস্তান প্রস্তুত রয়েছে বলে উল্লেখ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

অবশ্য ইরান হামলা চালানোর পরপরই তেহরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের পাশাপাশি ইসলামবাদে নিয়োজিত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান। সম্পর্কের উন্নতি হলে রাষ্ট্রদূতেরা আবার দ্রুতই নিজ নিজ দায়িত্বে ফিরতে পারেন।

উদ্ভূত পরিস্থিতিতে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য বৈশ্বিক অংশীদার পাকিস্তান ও ইরান উভয়ের প্রতি সংযম দেখানোর আহ্বান জানিয়েছে। আর দুই পক্ষের মধ্যে সম্পর্কোন্নয়নে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছে চীন।

পাকিস্তানের সামরিক–বেসামরিক নেতৃত্বের সর্বোচ্চ পর্ষদ এনএসসির এই বৈঠকে সামগ্রিক পরিস্থিতির পর্যালোচনা করা হয়। সেখানে সিদ্ধান্ত হয়, উসকানি ছাড়া অবৈধভাবে পাকিস্তানের সার্বভৌমত্বের লঙ্ঘন করলে সশস্ত্র বাহিনী পেশাগতভাবে, যথাযথ শক্তি দিয়ে তার যৌক্তিক জবাব দেবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তরের বিবৃতিতে বলা হয়, বৈঠকে পাকিস্তান ও ইরানের মধ্যকার রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্কের সর্বশেষ পরিস্থিতি এবং এই অঞ্চলের নিরাপত্তার ক্ষেত্রে এর প্রভাব নিয়ে অংশগ্রহণকারীদের অবগত করা হয়।

তত্ত্বাবধায়ক সরকারের মন্ত্রীদের পাশাপাশি জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল সাহির শামশাদ মির্জা, সেনাপ্রধান জেনারেল অসীম মুনির, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নাভিদ আশরাফ, বিমানবাহিনীর প্রধান মার্শাল জহির আহমেদ বাবর এবং গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানেরা বৈঠকে উপস্থিত ছিলেন।

ইরান,পাকিস্তান,মধ্যপ্রাচ্য,রক্তাক্ত ফিলিস্তিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close