• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভারতে বাজি কারখানায় বিস্ফোরণ, নিহত ১০

প্রকাশ:  ১০ অক্টোবর ২০২৩, ১৪:৩৬
আন্তর্জাতিক ডেস্ক

ভারতের তামিলনাড়ু প্রদেশে আরিয়ালুর জেলায় এক আতশবাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে তিন নারীসহ ১০ জন নিহত ও আহত হয়েছেন ১৩ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলবার (১০ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তানটাইমস তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কারখানার শ্রমিকরা জানান, সকাল সাড়ে ৯টা নাগাদ বাজি তৈরির জন্য মজুত রাসায়নিকে আগুন লাগে। এর জেরে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের তীব্র শব্দে পুরো এলাকা কেঁপে ওঠে। লোকজন রীতিমতো ভয় পেয়ে যায়। এ সময় বিস্ফোরণের তীব্রতায় কারখানায় কর্মরত শ্রমিকদের দেহ বাইরে ছিটকে পড়ে। তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা ১০ জনকে মৃত ঘোষণা করেন। এদের মধ্যে তিনজন নারী।

স্থানীয় ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, বিস্ফোরণের খবর পেয়ে প্রথমে আরিয়ালুর জেলার ফায়ার সার্ভিস ইউনিট সেখানে ছুটে যায়। কিন্তু সেখানে বিস্ফোরণের তীব্রতা এতোটাই বেশি ছিলো যে, তারা কারখানার কাছে ঘেঁষতেই পারেননি। পরে আশপাশের জেলার ইউনিটগুলোও সেখানে ছুটে যায় এবং আগুন নেভায়। তবে আগুন নিয়ন্ত্রণে আনতে আনতে কারখানার বেশিরভাগই পুড়ে যায়। কারখানার ভেতর রাখা একটি ট্রাক ও একটি ভ্যানসহ ১১টি গাড়ির সবগুলো পুড়ে ছাই হয়ে গেছে।

জানা গেছে, আরিয়ালুরের ওই কারখানার আতশবাজি তৈরির বৈধ লাইসেন্স ছিলো।

এদিকে এ দুর্ঘটনার খবরে শোক প্রকাশ করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। তিনি দুর্ঘটনায় মৃতদের পরিবার পিছু ৩ লক্ষ টাকা, গুরুতর জখমদের ১ লক্ষ টাকা এবং সামান্য আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা দিয়েছেন।

একই সঙ্গে বিস্ফোরণের ঘটনায় তদন্ত শুরুরও নির্দেশ দিয়েছেন তিনি।

পূর্বপশ্চিমবিড/এসএম

ভারতে য় বিবাজি কারখানাস্ফোরণ, নিহত,ভারত,কারখান,বাজি,নিহত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close