• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আফগানিস্তানে ভূমিকম্পে নিহতের সংখ্যা ১শ’ ছাড়ালো

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০২৩, ০৯:৩২
আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিম আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ১শ’ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শনিবার (৭ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলে আঘাত হানে ৬ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্প।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিলো হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমে। এরপর আরও চারটি আফটারশক আঘাত হানে এলাকাটিতে। রিখটার স্কেলে সেগুলোর মাত্রা ছিল যথাক্রমে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯। প্রথমে অবশ্য ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ২ বলে জানিয়েছিলো ইউএসজিএস। এর উৎপত্তিস্থল ছিলো ভূপৃষ্ঠ থেকে মাত্র ১৪ কিলোমিটার গভীরে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই ভূমিকম্পে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছে ৫০০ জনেরও বেশি।

তবে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয়ের প্রতিবেদন বলছে, অনিশ্চিত সূত্রের হিসাবে, আফগানিস্তানে শনিবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩২০ জন হতে পারে।

ওসিএইচএ বলেছে, অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। ধসে পড়া ভবনগুলোর নিচে বহু মানুষ আটকা থাকতে পারে। ফলে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করছে অংশীদার এবং স্থানীয় কর্তৃপক্ষগুলো।

আফগান দুর্যোগ কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ আবদুল্লাহ জান জানান, হেরাত প্রদেশের জেন্দা জান জেলার চারটি গ্রাম ভূমিকম্প ও আফটারশকে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া, পার্শ্ববর্তী ফারাহ ও ব্যাজেস প্রদেশেও ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। সূত্র: আল-জাজিরা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আফগানিস্তান,ভূমিকম্প,নিহত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close