• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

হামলার জবাব দিতে ইসরায়েলি সৈন্য ঢুকছে ফিলিস্তিনে

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০২৩, ১৮:০৭
আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলে ঢুকে হামলা চালিয়েছে অবরুদ্ধ গাজা উপত্যকার স্বাধীনতাকামী সংগঠন হামাস। গেল কয়েক মাস ধরে ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলে ইসরায়েলি সেনাবাহিনীর অব্যাহত অভিযানের জবাবে এ হামলা চালানো হচ্ছে বলে দাবি সংগঠনটির। অন্যদিকে পাল্টা হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনীও।

স্থানীয় সময় শনিবার (৭ অক্টোবর) সকালে গাজা থেকে বেশ কয়েকটি রকেট ছোড়া হলে এ সংঘর্ষের সূত্রপাত হয় বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটির সশস্ত্র শাখা আল-ক্বাসাম ব্রিগেডের নেতা মোহাম্মদ দায়েফ বলেন, যথেষ্ট হয়েছে, আর নয়। আমরা ফিলিস্তিনিদের রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি। আমরা এরই মধ্যে ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজার রকেট হামলা চালিয়েছি।

ইসরায়েলি সেনাবাহিনী জানায়, গাজা উপত্যকা থেকে বেশ কয়েকজন ফিলিস্তিনি হামাস যোদ্ধা ইসরায়েলে প্রবেশ করে হামলা চালায়। এ সময় কঠোর প্রতিরোধের ঘোষণা দিয়ে দেশজুড়ে যুদ্ধাবস্থা জারির ঘোষণা দেয় তারা।

সেনাবাহিনীর মুখপাত্র জানায়, হামলার জন্য হামাসকে কঠিন মূল্য দিতে হবে। এরপরই অপারেশন আয়রন সোর্ড নামে পাল্টা অভিযানে নামে তারা। এমনকি গাজা উপত্যকাজুড়ে বিমান হামলাও শুরু করে ইসরায়েলি বিমানবাহিনী। অন্যদিকে স্বাধীনতাকামী সংগঠনটিও গাজা উপত্যকাজুড়ে যুদ্ধ পরিস্থিতি ঘোষণা করে।

আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরা জানায়, স্থানীয় গণমাধ্যমকে ইসরায়েলি সেনা মুখপাত্র দানিয়েল হাগারি বলেন, নির্দিষ্ট কিছু জায়গায় ইসরায়েলি সৈন্যরা জমায়েত করছে। তিনি আরো জানান, সৈন্যরা দক্ষিণ দিক থেকে বানের পানির মতো ঢুকছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, হামাসের যোদ্ধারা ইসরায়েলের সেদরোত শহরের একটি থানার নিয়ন্ত্রণ নিয়েছে এবং এতে বেশ কয়েকজন আহত হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলি সামরিক বাহন জব্দ করে তা গাজার দিকে নিয়ে যাচ্ছে। এছাড়াও প্রায় ৪০ জনের মতো ইসরায়েলি সেনাসদস্যকেও গ্রেপ্তার করেছে ফিলিস্তিনি যোদ্ধারা।

এই অভিযানে হামাসের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে ফিলিস্তিনের আরেক স্বাধীনতাকামী সংগঠন ইসলামিক জিহাদ।

গাজার স্বাধীনতাকামী সংগঠনের ওই হামলায় এখন পর্যন্ত অন্তত ১৫ ইসরায়েলি নাগরিক আহত ও ৪ জন নিহত হয়েছে বলে জানায় তেলআবিব।

ইসরায়েলের জরুরি সহায়তা পরিষেবা জানায়, হামলায় আহতদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর, ছয়জন মাঝারি এবং বাকি সাতজন সামান্য আহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলি হামলায় গাজায় দু’জন নিহতের খবর পাওয়া গেছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ফিলিস্তিন,সৈন্য,ইসরায়েল,হামলা,জবাব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close