• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

লেবাননে ডুবন্ত নৌকা থেকে ২৭ সিরিয়ান নাগরিক উদ্ধার

প্রকাশ:  ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৮
নিজস্ব প্রতিবেদক

লেবাননে একটি ডুবন্ত নৌকা থেকে ২৭ সিরিয়ান নাগরিককে উদ্ধার করা হয়েছে।

সম্পর্কিত খবর

    শনিবার ২৩ (সেপ্টেম্বর) দেশটির উত্তরাঞ্চলীয় শহর চেক্কার উপকূল থেকে তাদের উদ্ধার করা হয়।

    লেবাননের সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, নৌবাহিনী ও কোস্টগার্ডের সহায়তায় একটি ডুবন্ত রাবারের নৌকা থেকে ২৭ সিরিয়ান নাগরিককে উদ্ধার করা হয়েছে।

    এএফপির এক প্রতিবেদনে জানায়, উদ্ধার হওয়া ২৭ জন ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে অবস্থিত দ্বীপরাষ্ট্র সাইপ্রাস থেকে ইউরোপের উদ্দেশ্যে রওনা হয়েছিলেন।

    এদিকে, ২৭ সিরিয়ার নাগরিককে উদ্ধারের কয়েক ঘণ্টা পর দেশটির মানবপাচারকারী চক্রের বিরুদ্ধে অভিযান শুরু করে সেনাসদস্যরা। ইতোমধ্যে ৪২ জনকে গ্রেপ্তারও করা হয়েছে।

    উল্লেখ্য, ২০১১ সালে বাশার আল আসাদের ক্ষমতায় থাকাকালে ভয়াবহ গৃহযুদ্ধে জড়ায় সিরিয়া। ওই ঘটনায় হাজার হাজার মানুষের মৃত্যু এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে অন্য দেশে শরণার্থী হিসেবে মানবেতর জীবনযাপন করছেন।

    ঘটনাটির পর সিরিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র-সমর্থিত পশ্চিমা রাষ্ট্রগুলো। বলা হচ্ছে, ইরানের প্রত্যক্ষ মদদে এখনও টিকে রয়েছে আসাদ সরকার। সিরিয়ায় ইরানের প্রভাব বেড়ে যাওয়ায় গত কয়েক বছর ধরে সিরিয়ায় হামলা চালাচ্ছে ইসরায়েল।

    ইসরায়েলের দাবি, তারা সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে আসছে।

    এদিকে, বিদ্ধস্ত ও ক্ষতিগ্রস্ত সিরিয়ার অর্থনীতি পুনরুদ্ধারে সার্বিক সহযোগিতার ব্যাপারে ইচ্ছা প্রকাশ করেছে চীন। এ কর্মকাণ্ডে ইরান ও সৌদি আরবের সঙ্গে চীন একটি কৌশলগত অংশীদারত্বে যেতে চায় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি চিনপিং।

    তিনি বলেন, সিরিয়ায় বিদেশি হস্তক্ষেপ, একতরফা গুণ্ডামি ও সিরিয়া-বিরোধিতাকে চীন সমর্থন করে না।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close