• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রুয়ান্ডায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১২৭

প্রকাশ:  ০৪ মে ২০২৩, ১০:৪৮
আন্তর্জাতিক ডেস্ক

রুয়ান্ডায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১২৭ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরো অনেকে। মঙ্গলবার (২ মে) রাতভর দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশজুড়ে ব্যাপক বৃষ্টিপাত হয়। অতিরিক্ত বৃষ্টির কারণেই আকস্মিক ভয়াবহ বন্যা ও ব্যাপক ভূমিধ্বসের ঘটনা ঘটে।

দেশটির প্রেসিডেন্ট পল কাগামের কার্যালয় থেকে নিহতের সংখ্যা নিশ্চিত করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কেবল রুয়ান্ডা নয়, তীব্র এই আকস্মিক বন্যার কারণে প্রাণহানির ঘটনা ঘটেছে প্রতিবেশীয় উগান্ডায়ও। দেশটিতে প্রবল বন্যার কারণে অন্তত ৬ জন মানুষ প্রাণ হারিয়েছেন। উগান্ডার রেড ক্রস নিহতের সংখ্যা নিশ্চিত করে বলেছে, দেশটির কিসোরো জেলায় এই প্রাণহানির ঘটনা ঘটেছে।

উদ্ধার তৎপরতা চলমান রয়েছে জানিয়ে প্রেসিডেন্ট কাগামের কার্যালয় বুধবার (৩ মে) এক বিবৃতিতে বলেছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলায় উদ্ধার অভিযান চলছে আমরা বিপন্ন নাগরিকদের নিরাপদ করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।

ওয়েস্টার্ন প্রভিন্সের গভর্নর হাবিতেগেকো ফ্রাঁসোয়া বলেন, সারারাত ধরে ভারি বৃষ্টিপাত হয়েছে। এতে প্রদেশের এনগোরোরেরো, রুবাবু, নয়াবিহু, রুতসিরো ও কারোঙ্গি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে।

গভর্নরের মতে, সবচেয়ে ভয়াবহ হড়কা বানের ঘটনা ঘটেছে রুতসিরো, নয়াবিহু, রুবাভু ও এনগোরোরেরো জেলায়।

গভর্নর হাবিতেগেকো জানান, মঙ্গলবার (২ মে) সন্ধ্যা ৬টায় বৃষ্টি শুরু হয়। এতে সেবেয়া নদী কানায় কানায় পূর্ণ হয়ে যায় এবং এক পর্যায়ে দুই পাড় উপচে প্রবল বন্যার সৃষ্টি হয়।

রুয়ান্ডার রাষ্ট্রীয় গণমাধ্যম রুয়ান্ডা ব্রডকাস্টিং এজেন্সি টুইটারে একটি ভিডিও ক্লিপ পোস্ট করেছে। তাতে দেখা যায়, রাস্তার ওপর দিয়ে কাদামাটির স্রোত বয়ে যাচ্ছে। দ্রুত প্রবহমান পানির ধাক্কায় ঘরবাড়ি ধ্বংস হয়ে যাচ্ছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সংখ্যা,রুয়ান্ডা,বন্যা,মৃত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close