• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

প্রথম মুসলিম প্রধানমন্ত্রী পেলো স্কটল্যান্ড

প্রকাশ:  ২৭ মার্চ ২০২৩, ২২:০৭
আন্তর্জাতিক ডেস্ক

স্কটল্যান্ডের ক্ষমতাসীন দল এসএনপির সর্বোচ্চ নেতা নির্বাচিত হয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফ। দলীয় প্রধান হিসেবে ৩৭ বছর বয়সী হামজাই দেশটির প্রথম মুসলিম ‘ফার্স্ট মিনিস্টার’ (প্রধানমন্ত্রী) হিসেবে দায়িত্ব পালন করবেন।

আল জাজিরা জানায়, মঙ্গলবার স্কটিশ আইনপ্রণেতাদের এসএনপি দলের নতুন নেতাকে প্রধানমন্ত্রী (ফার্স্ট মিনিস্টার) হিসেবে নিশ্চিত করার কথা রয়েছে।

খবরে বলা হয়, বিগত পাঁচ সপ্তাহের টানাপোড়েনের পর হামজা ইউসুফকে নতুন নেতা নির্বাচিত করেছে এনএনপি। বিশেষ করে, স্কটিশ ক্ষমতাসীন দলটির মধ্যে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে ব্যাপক বিভক্তির মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি বলছে, হামজা ইউসুফ স্কটিশ ন্যাশনাল পার্টিকে সাবেক ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজনের উত্তরসূরি হিসেবে নেতৃত্ব দেবেন। এর আগে আট বছর পার্টির নেতা এবং স্কটল্যান্ডের আধা-স্বায়ত্তশাসিত সরকারের দায়িত্ব পালনের পর গত মাসে অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করেন স্টারজেন।

৩৭ বছর বয়সি পাকিস্তানি বংশোদ্ভূত হামজা স্কটিশ নেতৃত্বের দৌড়ে জয়ের জন্য ফেভারিট ছিলেন। সম্প্রতি করোনভাইরাসের মহামারি চলাকালীন সংকটকবলিত জাতীয় স্বাস্থ্য পরিষেবার (এনএইচএস) প্রধান তথা স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি।

নিজের দক্ষিণ এশীয় বংশধারার কথা উল্লেখ করে এক আবেগপূর্ণ বিজয়ী ভাষণে হামজা ইউসুফ বলেন, ‘পাঞ্জাব থেকে সংসদ পর্যন্ত, আমাদের প্রজন্মের একটি যাত্রা রয়েছে।’

ইউসুফ বলেন যে, স্কটল্যান্ডের স্বাধীনতার জন্য তার আবেগ রয়েছে। কারণ আজকের দিনের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য আমাদের বিকশিত ক্ষমতার সর্বোত্তম ব্যবহারের প্রয়োজন রয়েছে।

‘আমি নিশ্চিত করতে চাই যে, স্বাধীনতার জন্য আমাদের প্রচারাভিযান পঞ্চম পর্যায়ে রয়েছে। স্কটল্যান্ডের জনগণের স্বাধীনতা এখন আগের চেয়ে বেশি প্রয়োজন,’ বলেন স্কটল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী।

পূর্বপশ্চিমবিডি/এসএম

স্কটল্যান্ড,প্রধানমন্ত্রী,মুসলিম,হামজা ইউসুফ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close