• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

যুক্তরাষ্ট্রের অনুমান

ইউক্রেনে ৩০ হাজার রুশ ওয়াগনার যোদ্ধা হতাহত হয়েছে

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০১
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে বেসরকারি সামরিক কোম্পানি ওয়াগনার গ্রুপের ৩০ হাজারের বেশি যোদ্ধা হতাহতের শিকার হয়েছে বলে অনুমান যুক্তরাষ্ট্রের।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, ডিসেম্বরের মাঝামাঝি থেকে এই ৯ হাজার জনের প্রায় অর্ধেক নিহত হয়। আর ডিসেম্বরে নিহতদের প্রায় ৯০ শতাংশ রাশিয়ানকে কারাগার থেকে নিয়োগ করা হয়েছিলো।

তিনি বলেন, দলটি পদ পূরণের জন্য অপরাধীদের ওপর অনেক বেশি নির্ভর করেছে। এটি হ্রাসের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। যদিও ওয়াগনার নেতা ইয়েভজেনি প্রিগোজিন গত সপ্তাহে দাবি করেন, কারাগার থেকে তিনি আর যোদ্ধা নিয়োগ করবেন না।

জন কিরবি বলেন, কারাগার থেকে বের করেই তাদেরকে কোনো প্রশিক্ষণ, অস্ত্র এবং সাংগঠনিক কমান্ড ছাড়া নির্দয়ভাবে যুদ্ধের ময়দানে ছেড়ে দেওয়া হচ্ছে। ফলে তারা বিপুল পরিমাণে হতাহতের শিকার হয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শুক্রবার বলেছেন, মলদোভা সরকারকে অস্থিতিশীল করার জন্য রাশিয়ার প্রচেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রের ‘গভীর উদ্বিগ্ন’। চলতি সপ্তাহের শুরুতে মলদোভার প্রেসিডেন্ট মাইয়া সান্দু দাবি করেন, রাশিয়া মলদোভায় অভ্যুত্থানের ষড়যন্ত্র করছে। এরপর ব্লিনকেন এমন মন্তব্য করলেন।

অন্যদিকে হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সাথে দেখা করবেন। ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তার জন্য ওয়ারশকে ধন্যবাদ জানাবেন বাইডেন। বাইডেন এমন এক সময় পূর্ব ইউরোপ সফর করছেন যখন ইউক্রেনে রাশিয়ার আক্রমণের একবছর পূর্তি হতে যাচ্ছে। সূত্র: সিএনএন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

যুক্তরাষ্ট্র,ওয়াগনার গ্রুপ,কোম্পানি,আগ্রাসন,ইউক্রেন,রাশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close