• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্রে ভারতের ক্ষোভ

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৩, ১৬:০৩
আন্তর্জাতিক ডেস্ক

ভারতে ঘটে যাওয়া গুজরাট দাঙ্গা এবং সে সময় রাজ্যটির নেতৃত্বে থাকা নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি একটি তথ্যচিত্র প্রকাশ করেছে। আর এতে ক্ষুব্ধ হয়েছে ভারত সরকার। এরই মধ্যে ‘ইন্ডিয়া : দ্য মোদি কোশ্চেন’ নামে দুই পর্বের এ তথ্যচিত্রকে প্রপাগান্ডা বলে অভিহিত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী অরিন্দম বাগচি বলছেন, এ তথ্যচিত্র পক্ষপাতদুষ্ট এবং এটি বস্তুনিষ্ঠ নয়। এ ছাড়া এতে ঔপনিবেশিক মানসিকতা দৃশ্যমান বলেও মনে করেন তিনি।

২০০২ সালে গুজরাট দাঙ্গায় এক হাজারের বেশি মানুষ নিহত হয়। তাদের বেশিরভাগই ছিল মুসলিম ধর্মাবলম্বী। আর ওই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিবিসির তথ্যচিত্রে গুজরাট দাঙ্গায় মোদির ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে।

মঙ্গলবার প্রকাশিত তথ্যচিত্র অনুযায়ী তদন্ত দলের দাবি, যখন গুজরাটে সহিংসতা চলছিল, তখন মোদি পুলিশকে তাদের কাজ করতে বিরত থাকতে বলেছিলেন। এ ছাড়া একটি সূত্রের বরাত দিয়ে বলা হচ্ছে, মোদি এ সহিংসতায় কর্তৃপক্ষকে হস্তক্ষেপ না করারও নির্দেশ দিয়েছেন।

এদিকে নরেন্দ্র মোদি বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছেন। এর আগে তদন্তের পর ২০১২ সালে ভারতের শীর্ষ আদালত মোদিকে গুজরাট দাঙ্গার অভিযোগ থেকে মুক্তি দেয়। এ ছাড়া তাকে অব্যাহতি দেওয়া নিয়ে প্রশ্ন তুলে করা আরেকটি পিটিশন গত বছর খারিজ হয়ে যায়।

বিবিসি বলছে, গভীরভাবে গবেষণার মাধ্যমে তথ্যচিত্রটি করা হয়েছে। এতে মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) লোকজনসহ বিভিন্নজনের প্রতিক্রিয়া ও মতামতও নেওয়া হয়েছে।

তথ্যচিত্রটি নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, যেভাবে ভারতের প্রধানমন্ত্রীকে তুলে ধরা হয়েছে, তার সঙ্গে একমত নন তিনি।

মোদি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close